• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অর্থনৈতিক জোনে ইরি আবাদ বন্ধ, বিপাকে চাষিরা

  আড়াইহাজার প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০১৯, ১৬:৫৯
জাইকা
জাইকার অর্থায়নে অর্থনৈতিক জোন

নারায়ণগঞ্জের আড়াইহাজারে পাঁচরুখী ও পাঁচগাও মৌজার মধ্যখানে গড়ে উঠছে বাংলাদেশ জাপান যৌথ জাইকার অর্থায়নে অর্থনৈতিক জোন। যেখানে ২ লাখ লোকের কর্মসংস্থান হওয়ার কথা রয়েছে।

প্রথম ও দ্বিতীয় ধাপ মিলে ১ হাজার ১০ একর ফসলি জমি অধিগ্রহণ হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে বেশিরভাগ জমির মালিকদের কাছে অধিগ্রহণের চেক হস্তান্তর করা হয়েছে। জমির টাকা পেয়ে ব্যাংকে ডিপিএস, এফ ডি আর, নতুন ঘর ও পুরাতন ঘর মেরামত, নতুনভাবে অন্যত্র জমি কেনা, জমির প্লট কেনা, গাউছিয়া, মাধবদীতে দোকানের পজিশন কেনাসহ নানা রকম কাজে টাকা ব্যবহার করছে ইপিজেড এলাকার লোকজন। ইপিজেডে যাদের জমি ছিল অর্থনৈতিক ভাবে তারা হয়েছে স্বয়ংসম্পূর্ণ। কিন্তু যাদের জমি নেই, অন্যের জমি চাষাবাদ করে চলে তারা এখন অনেকটা কোণঠাসা।

অন্যদিকে যারা জমির মালিক তারা এই বছর ইপিজেড এলাকাতে ইরি ধানের চাষ করতে চেয়েছিল, কিন্তু ইপিজেড কর্তৃপক্ষ তা অনুমোদন দেয়নি। এতে করে যাদের নিজস্ব জমি নেই তারা এই বছর জমি বর্গা নিয়ে চাষ করতে পারছে না। ফলে নিম্ন আয়ের বর্গা চাষিরা রয়েছে কিছুটা বিপাকে।

এই ব্যাপারে দুপ্তারা ইউনিয়নের চেয়ারম্যান মোছা. শাহিদা মোশারফ বলেন, এখানে দুই লাখ লোকের কর্মসংস্থান হবে। পুরো এলাকা শিল্প প্রতিষ্ঠানে ভরে যাবে। কোন মানুষের অভাব থাকবে না। যে সব জমিতে ইরি ধান ছাড়া কিছু হত না। আজকে অর্থনৈতিক জোন ঘোষণা করায় পুরো এলাকা উন্নত হয়ে যাবে। বৃহৎ স্বার্থে ক্ষুদ্র স্বার্থ ত্যাগ করতে হবে, তাহলেই দেশ এগিয়ে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড