• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বছরের প্রথমার্ধে কৃষিঋণ বিতরণ কমেছে ৫ শতাংশ

  অধিকার ডেস্ক    ২৩ জানুয়ারি ২০১৯, ১৬:৪৭

ঋণ
কমেছে কৃষি ঋণ বিতরণ (ছবি: সংগৃহীত)

আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম ছয়মাসে কৃষিঋণ বিতরণ কমেছে ৫ শতাংশ। ব্যাংকগুলো এই খাতে বিতরণ করেছে ১০ হাজার ২৩১ কোটি টাকা। যা আগের অর্থবছরের বিতরণের চেয়ে ৫২৫ কোটি টাকা কম।

মঙ্গলবার (২২ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে ব্যাংকগুলোর আগামী ছয়মাসের কৃষিঋণ বিতরণের পরিকল্পনা নিয়ে আয়োজিত বৈঠকে এসব তথ্য উপস্থাপন করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ বিভাগের মহাব্যবস্থাপক মনোজ কান্তি বৈরাগি এ বৈঠকে সভাপতিত্ব করেন। ঋণ বিতরণকারী দেশি-বিদেশি ৩৮টি ব্যাংকের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে কেন্দ্রীয় ব্যাংক থেকে কৃষিঋণ বিতরণ সন্তোষজনক না হওয়ার কারণ জানতে চাওয়া হয়। বাংলাদেশ ব্যাংক কৃষিঋণ বিতরণ কার্যক্রম আরও জোরদার করার পরামর্শ দিয়েছে। কৃষিঋণ বিভাগের মহাব্যবস্থাপক সরকারি বেসরকারি, দেশি-বিদেশি ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এসব পরামর্শ দিয়েছেন। সূত্র অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ছয়মাসে ব্যাংকগুলো ১০ হাজার ২৩১ কোটি টাকা কৃষিঋণ বিতরণ করেছে। গত অর্থবছরের একই সময়ে ব্যাংকগুলো ১০ হাজার ৭৫৬ কোটি টাকা ঋণ বিতরণ করে। রাষ্ট্রায়ত্ত আট ব্যাংক এ সময় বিতরণ করেছে ৫ হাজার ৭৪ কোটি টাকা। আর বেসরকারি ও বিদেশি খাতের ব্যাংকগুলো ৫ হাজার ১৫৭ কোটি টাকা বিতরণ করেছে। চলতি অর্থবছরে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছে ২১ হাজার ৮০০ কোটি টাকা। আর প্রথম ছয়মাসে অর্জন হয়েছে লক্ষ্যমাত্রার ৪৭ শতাংশ। বাংলাদেশ ব্যাংক কৃষিঋণ রাষ্ট্রায়ত্ত আট ব্যাংককে বিতরণের লক্ষ্যমাত্রা অর্জনে তাদের চেষ্টা অব্যহত রাখার নির্দেশ দিয়েছে । এর মধ্যে জনতা ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, সোনালী ব্যাংক, বেসিক ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংক, ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক রয়েছে।

চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কৃষিঋণ আদায় হয়েছে ১০ হাজার ৩৯৩ কোটি টাকা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিলো ১০ হাজার ১৩২ কোটি টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড