• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিএনজি অটোরিকশার ভাড়া নৈরাজ্য

‘তবে পায়ে হেঁটে যান’

  অধিকার ডেস্ক    ২২ জানুয়ারি ২০১৯, ১৩:১৬

বাণিজ্য মেলা
সিএনজি চালকেরা দর্শনার্থীদের কাছে অতিরিক্ত ভাড়া দাবি করছে ( ছবি: সংগৃহীত)

ঢাকা আন্তজার্তিক বাণিজ্য মেলায় দূরদূরান্ত থেকে ছুটে আসছেন মানুষ। কোনো না কোনো উপায়ে মেলায় এসে পৌঁছালেও বাড়ি ফেরার সময় অনেক ভোগান্তিতে পড়তে হচ্ছে। অনেকেই গাড়ি না পাওয়ায় বিকল্প যানবাহন হিসেবে সিএনজিচালিত অটোরিকশা বা রিকশাকে ব্যবহার করছেন।

ভুক্তভোগীরা জানিয়েছেন, বাণিজ্য মেলাকে ঘিরে সিএনজিচালিত অটোরিকশার ভাড়া নিয়ে নৈরাজ্য চলছে। এমনকি ভাড়া বেশি চাওয়ায় প্রতিবাদ করলে তারা উত্তর দেয়, তবে পায়ে হেঁটে যান। আর রিকশার ভাড়া প্রায় লাগামহীন। মাত্র এক কিলোমিটার পথের ভাড়া চাওয়া হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা।

বাণিজ্য মেলার আশপাশের এলাকা ঘুরে দেখা যায়, মেলার প্রধান ফটকের উল্টো পাশে কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাচীর সংলগ্ন স্থানে চালকেরা অস্থায়ী সিএনজি স্ট্যান্ড তৈরি করেছে। সেখানে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকা সিএনজি চালকেরা দর্শনার্থীদের কাছে লাগামহীনভাবে ভাড়া দাবি করছে। তারা নিজেরাই সিন্ডিকেট করে ভাড়া আদায় করছে এবং সবাই একই ভাড়া দাবি করছে।

মেলায় আগত এক দর্শনার্থী বলেন, তিনি বাণিজ্য মেলা থেকে পল্টন যেতে চাইলে সিএনজি চালকদের সবাই যানজটের অজুহাতে ৫০০ টাকা দাবি করে। আবার রিকশায় যেতে চাইলে ফার্মগেট পর্যন্ত ১০০ টাকা দাবি করছে। তাই সে বাধ্য হয়ে ফার্মগেট পর্যন্ত পায়ে হেঁটে গিয়েছে।

আরেক নারী অভিযোগ করে বলেন, সিএনজি চালকেরা রামপুরা পর্যন্ত ৫৫০ টাকা দাবি করে। তিনি প্রশ্ন করে বলেন এটা কি মগের মুল্লুক নাকি। পরে তিনি গণপরিবহনের জন্য অপেক্ষা করেন।

এ বিষয়ে সিএনজি চালকদের সাথে কথা বলে জানা গেছে, রাস্তার যানজটে খরচ বেশি হয়।অন্যদিকে তাদের একবেলা জমা দিতে হয় ৬০০ টাকা। সব মিলিয়ে তাই খরচ বেড়েছে।

তারা আরও বলেন, অনেকে হাজার হাজার টাকার মার্কেট করেন আর একটু ভাড়া চাইলেই এতো প্রশ্ন করতে হবে? তাদেরও তো সংসার আছে।

অন্যদিকে রিকশাচালকরা বলেন, আজকাল ১০০ টাকা ভাড়া খুব বেশি না। এমনকি মানুষকে আনন্দ করতে এসে এই টাকা বকশিশও দেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড