• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশের ২৬ খাতে রয়েছে দক্ষ কর্মীর অভাব

  অধিকার ডেস্ক    ২২ জানুয়ারি ২০১৯, ০৯:২০

দক্ষকর্মী
দেশে রয়েছে দক্ষ কর্মীর ঘাটতি (ছবি: সংগৃহীত)

বাংলাদেশের বাস্তবতায় চাকরিপ্রত্যাশীর তুলনায় চাকরির বাজারে পদ কম। ফলে বেকারত্বের সংখ্যাও বেশি। এমন বাস্তবতার আবার দেশে ঠিক উল্টো চিত্রও আছে। চাকরি আছে, সম্মানজনক পদও আছে। কিন্তু দক্ষকর্মীর অভাবে উদ্যোক্তারা ওইসব শূন্যপদ পূরণ করতে পারছেন না। ফলে বিদেশ থেকে দক্ষ কর্মী এনে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের উৎপাদন চালু রাখতে হচ্ছে। দেশের ২৬টি গুরুত্বপূর্ণখাতে এখন দক্ষ কর্মীর বিরাট ঘাটতি রয়েছে। সম্প্রতি বিআইডিএসের ‘লোবার মার্কেট অ্যান্ড স্কিল গ্যাপ ইন বাংলাদেশ’ শীর্ষক এক গবেষণায় এমন তথ্য বেরিয়ে এসেছে।

গবেষণায় দেখা গেছে, প্রকৌশল খাতে কর্মরত শ্রমিকদের ৭৫ শতাংশ, নির্মাণখাতে ৬৮ দশমিক ৩ শতাংশ এবং কৃষিতে ৬০ শতাংশ অদক্ষ লোক রয়েছে। অন্যদিকে জাহাজ নির্মাণ শিল্পে ৯৫ শতাংশই অদক্ষ ও স্বল্পদক্ষ। আর অদক্ষ কর্মী হিসেবে তৈরি পোশাকখাতে ৯২ শতাংশ, চামড়া শিল্পে ৮৬ শতাংশ, পর্যটনখাতে ৭২ শতাংশ, আইসিটিতে ৪০ শতাংশের বেশি প্রবেশ করে। অন্যদিকে স্বাস্থ্যখাতের প্রযুক্তিনির্ভর পদগুলোতে বেহালদশা দেখা গেছে। ফলে রাষ্ট্রকে বিভিন্ন খাত এবং এতে কর্মরতদের অদক্ষতার চড়া মূল্য দিতে হচ্ছে । আবার দেখা গেছে, দেশে উচ্চশিক্ষা থেকে নানাবিধ শিক্ষার বাণিজ্যিক প্রসার ঘটলেও মেধাবী কর্মী মিলছে না। বিভিন্ন কারখানায় উচ্চপদস্থ মধ্যবর্তী ব্যবস্থাপনায় দক্ষতা দেখানোর মতো কর্মী খুঁজে পাওয়া যায় না। এজন্য বিভিন্ন প্রতিষ্ঠানে নানা পদে ব্যক্তির অদক্ষতা মোট দেশজ উৎপাদনে (জিডিপি) নেতিবাচক প্রভাব ফেলছে।

সংশ্লিষ্টদের দাবি, দেশকে বদলে দিতে দরকার দক্ষ ও সুপ্রশিক্ষিত শ্রমশক্তি। কিন্তু এ গতানুগতিক শিক্ষা ব্যবস্থা প্রত্যাশিত শ্রমশক্তি তৈরি করতে পারছে না। আবার দেশে যে কারিগরি শিক্ষার ব্যবস্থা রয়েছে তা পর্যাপ্ত নয়। আবার পরিবর্তিত কর্মক্ষেত্র এবং প্রযুক্তির সঙ্গেও সেটা সঙ্গতিপূর্ণ নয়।

এ সকল ক্ষেত্রে যে গুণমানসম্পন্ন শিক্ষা পাওয়া দরকার, তাতেও ঘাটতি আছে। তাদের যে প্রশিক্ষণ দেয়া হয়, তা যথেষ্ট পরিমাণে উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়তা করে না এবং তা বাজারের চাহিদাও মেটায় না।

জানা গেছে, দেশে এখন গ্র্যাজুয়েট লেভেলে কারিগরি শিক্ষায় পাসের হার মাত্র ১৪ শতাংশ। কিন্তু অন্য দেশের সাথে তুলনা করলে দেখা যায়, এটি শ্রীলংকায় ৪০ শতাংশ, ভারতে ২৭ শতাংশ, নেপালে ২৩ শতাংশ এবং উন্নত দেশে এই হার ৬০ শতাংশের বেশি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড