• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ই-কমার্স খাতে আয় ১ হাজার কোটি টাকা

  নিজস্ব প্রতিবেদক

০২ জুন ২০১৮, ২২:১৭

বাংলাদেশে ই-কমার্স খাত থেকে বাৎসরিক আয় ১ হাজার কোটি টাকা। আর ২০১৭ সালে দেশের ই-কমার্স খাতের পরিমাণ বেড়েছে প্রায় ৭০ ভাগ। ক্রমবর্ধমান হারে ই-কমার্স খাতের অগ্রগতি হলেও নির্দিষ্ট কোন নীতিমালা নেই। আর তাই যতটা আয় হওয়ার কথা তার চেয়ে আয় কম হচ্ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তাদের মতে, প্রয়োজনীয় অবকাঠামো এবং নীতিমালা প্রণয়ন করলে ই-কমার্স খাত থেকে আয় বেড়ে দ্বিগুণ হতে পারে।

ই-কমার্স খাতের সংশ্লিষ্টরা বলছেন, জিডিপিতে ই-কমার্সের অবদান ১ ভাগ এর কম। এই খাতের সঙ্গে প্রায় ১ হাজার উদ্যোক্তা ওতোপ্রোতভাবে জড়িত। আর অন্তত ১ লাখ লোকের কর্মসংস্থান হচ্ছে এখানে। তবে ই-কমার্স খাতের বিকাশে প্রয়োজনীয় নীতিমালা এখনও প্রণয়ন করা যায় নি। তাই এই খাত থেকে আশানুরূপ আয় করা যাচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চীনের বহুজাতিক অনলাইন পণ্য বিক্রেতা আলিবাবা ডটকম এরই মধ্যে দারাজ কিনে নিয়েছে। বাংলাদেশসহ দক্ষিণ-এশিয়ার দেশগুলোতে বিনিয়োগে আগ্রহী প্রতিষ্ঠানটি। আলিবাবা বাংলাদেশের ক্রেতাদের সঙ্গে বহির্বিশ্বের সংযোগ সাধনে আগ্রহী। আর তাই বিকাশের কিছু শেয়ারও কিনেছে অনলাইন শপিং সাইটটি। এবার আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতার জন্য বাংলাদেশি পণ্যের ‘প্রডাক্ট লিস্টিং’ করতে হবে সরকারকে। আর বাংলাদেশি উদ্যোক্তাদের সহায়তা করতে প্রস্তুত রয়েছে দরাজ ডটকম।

এ প্রসঙ্গে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সিনিয়র সহ-সভাপতি কামরুল ইসলাম বলছিলেন, ‘বাংলাদেশে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৮ কোটি। দেশের অধিকাংশ মানুষ এখন মোবাইল ফোন ব্যবহার করছে এবং এ সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। এর মাধ্যমে প্রতীয়মান হয় যে, বাংলাদেশে ই-কমার্স কার্যক্রমের সম্ভাবনা অত্যন্ত উজ্জ্বল।’

জানা গেছে, ২০১৭ সালে দেশের ই-কমার্স খাতের পরিমাণ বেড়েছে প্রায় ৭০ ভাগ এবং এর পরিমাণ ছিল প্রায় ১ হাজার কোটি টাকা। যদিও জিডিপিতে ই-কমার্সের অবদান মাত্র ১ ভাগেরও কম। তারপরও উদ্যোক্তা ও কর্মসংস্থানের সুযোগটি কাজে লাগানো জরুরি।

জানতে চাইলে প্ল্যাটিনাম ইভেন্টস্-এর স্বত্বাধিকারী জুনায়েদ এইচ খান বলেন, ‘বাংলাদেশে অনলাইনে ব্যবসা বাড়ছে। এরই প্রেক্ষিতে ই-কমার্স এক্সপো আয়োজন করা হয়েছে। এই ই-কমার্স খাতের দেশিয় উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণ করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড