• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ ব্যাংক রিজার্ভ চুরি

ঝুলে আছে ফিলিপাইনের ছয় কর্মকর্তার বিচারকার্য

  অধিকার ডেস্ক    ১৪ জানুয়ারি ২০১৯, ১৬:২৬

বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের ব্যবস্থাপক ম্যাইয়া সান্তোস ডিগুইটো সংশ্লিষ্ট অর্থপাচারে দোষী সাব্যস্ত হলেও এ মামলায় অপর ছয় কর্মকর্তার বিচারকার্য এখনও ঝুলে আছে।

ফিলিপাইনের অর্থ পাচার বিরোধী কর্তৃপক্ষ ওই ছয় কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করলেও এখনও তারা ধরাছোঁয়ার বাইরে। বাংলাদেশের রাষ্ট্রদূতকে উদ্ধৃত করে ফিলিপাইনের সংবাদমাধ্যম ‘ফিলিপাইন স্টার’ এ কথা জানিয়েছে। সিস্টেম হ্যাক করে ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ৮ কোটি ১০ লাখ ডলার অর্থ চুরি করা হয়। ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের জুপিটার স্ট্রিট শাখার ৪টি অ্যাকাউন্টে হ্যাকাররা সে অর্থ স্থানান্তর করে। ওই অর্থ সেখান থেকে ফিলিপিনো পেসোতে রূপান্তরের পর দুটি ক্যাসিনোতে চলে যায়।

অর্থ পাচারের আটটি অভিযোগে ফিলিপাইনের ঋণদাতা ব্যাংক রিজাল কমার্শিয়াল ব্যাংকের একটি শাখার সাবেক ব্যবস্থাপক ডিগুইটো মেকাটি আঞ্চলিক বিচার আদালতে দোষী সাব্যস্ত হন। শাস্তি হিসেবে প্রতিটি অভিযোগের বিপরীতে তাকে চার থেকে সাত বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। একই সঙ্গে তিনি ১১ কোটি ডলার জরিমানার মুখোমুখি হতে পারেন বলেও জানা গেছে।

আরও পড়ুন

দোষী সাব্যস্ত হলেন ফিলিপাইনের ব্যাংক ব্যবস্থাপক

একই সাথে ২০১৬ সালের ১৮ নভেম্বর ফিলিপাইনের আইনবিষয়ক দপ্তরে (ডিওজে) কয়েকজন আরসিবিসি কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। তারা হলেন- সাবেক আরসিবিসি কোষাধ্যক্ষ রাউল ভিক্টর তান, বিপণন পরিচালক ইসমাইল রেয়েস, সরাসরি বিপণন পরিচালক নেস্তর পিনেদা, খুচরা ব্যাংকিং সংক্রান্ত জাতীয় খুচরা ব্যাংকিং সংক্রান্ত আঞ্চলিক ব্রিজিত্তে কাপিনা, জুপিটার বিজনেস সেন্টারের সিনিয়র কাস্টমার রিলেশন্স অফিসার অ্যাঙ্গেলা রুথ ও টরেসজুপিটার বিজনেস সেন্টারের কাস্টমার সার্ভিস প্রধান রোমুয়ালেদা আগারাদো।

এ বিষয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম ফিলিপাইন স্টারকে জানান, ফিলিপাইনের অর্থ পাচারবিরোধী পরিষদের আরসিবিসি’র কর্মকর্তাদের বিরুদ্ধে দায়েরকৃত (এএমএলসি) অভিযোগ খতিয়ে দেখার দায়িত্বে আইন সংক্রান্ত দপ্তর (ডিওজে) রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড