• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিসেম্বরেই যুক্ত হচ্ছে আরেকটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার

  অধিকার ডেস্ক    ১৫ নভেম্বর ২০১৮, ১২:২৩

বোয়িং ৭৮৭-৮
বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার (ছবি : ইন্টারনেট)

আকাশে আরামপ্রিয় ভ্রমণ কে না চান? আর সেখানে যদি বিমানে থাকে প্রিয়জনের সঙ্গে মোবাইলে কথা বলার সুযোগ, তাহলে তো কথাই নেই। দূর দেশে যেতে যেতে ঘরের খবরও নিতে পারবেন। এমন স্বপ্ন অনেকেই মনের কোণে পুষে রেখেছেন দীর্ঘদিন ধরে।

সেই স্বপ্নকে এখন বাস্তবে রূপ দিতে নতুন পদক্ষেপ নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। অত্যাধুনিক ড্রিমলাইনারসহ নতুন নতুন উড়োজাহাজ এদের বিমানের বহরে যুক্ত হচ্ছে। বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারও যুক্ত হচ্ছে এ বহরে। আগামী ১ ডিসেম্বর এই ড্রিমলাইনার ঢাকায় এসে পৌঁছালে বিমানের নিজস্ব উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৪টি।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ বলেন, আগামী ৩০ নভেম্বর যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে নতুন ড্রিমলাইনারটি ঢাকার পথে উড়বে এবং সেটি ১ ডিসেম্বর ঢাকায় আসবে।

তিনি আরও বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফুট ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারের যাত্রীরা ওয়াইফাই সুবিধা পাবেন। বিমানে প্রত্যেক যাত্রী ১৫ মিনিটের জন্য বিনা মূল্যে ১০ মেগাবাইট ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। তবে ১৫ মেগাবাইটের বেশি ইন্টারনেট ব্যবহার করতে চাইলে যাত্রীকে অতিরিক্ত চার্জ দিতে হবে বলে জানান এই কর্মকর্তা। আর মোবাইল ফোনে রোমিং সুবিধা থাকলে আকাশে উড্ডয়নের সময় যাত্রীরা ফোনে কথাও বলতে পারবেন ।

শাকিল বলেন, এই ড্রিমলাইনার টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম। অন্যান্য উড়োজাহাজের তুলনায় এর জ্বালানি খরচ ২০ শতাংশ কম। এই বিমানের আসন সংখ্যা ২৭১টি যার মধ্যে বিজনেস ক্লাস ২৪টি এবং ইকোনমি ক্লাস ২৪৭টি।

প্রসঙ্গত, বাংলাদেশ বিমানের বহরে প্রথম ড্রিমলাইনার উড়োজাহাজ গত ১৯ আগস্ট থেকে বাণিজ্যিকভাবে ঢাকা-দোহা-কুয়েত আন্তর্জাতিক রুটে চলাচল করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড