• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনিশ্চয়তার মধ্যে রয়েছে নতুন তিন ব্যাংকের অনুমোদন

  অধিকার ডেস্ক    ১৪ নভেম্বর ২০১৮, ১১:৫৫

কেন্দ্রীয় ব্যাংক
নতুন তিন ব্যাংকের অনুমোদন নিয়ে অনিশ্চয়তা

সম্প্রতি ৫৯তম ব্যাংক হিসেবে অনুমোদন পেয়েছে পুলিশ কল্যাণ ট্রাস্টের ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড’। আর কিছু শর্ত পূরণ না করায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে পিপলস ব্যাংক, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ও সিটিজেন ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছিল, নির্দিষ্ট শর্ত পূরণ সাপেক্ষে এদের অনুমোদন দেয়া হবে।

কিন্ত নির্বাচনের তফসিল ঘোষণার ফলে অনুমোদনের অপেক্ষায় থাকা এই তিন ব্যাংকের ভাগ্য ঝুলে গেছে বলে মনে করছেন অনেকেই। তারা বলছেন, নতুন সরকার গঠনের আগে ব্যাংকের অনুমোদন সম্ভব হবে না।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র চূড়ান্ত অনুমোদন না পাওয়া ব্যাংকগুলোর বিষয়ে বলেন,পিপলস ব্যাংকের উদ্যোক্তা এম এ কাশেমের সম্পত্তির হিসাব বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে। বিশেষ করে বিদেশে কী পরিমাণ সম্পত্তি রয়েছে, সেটি পররাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দিতে হবে। পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সেটি বাংলাদেশ ব্যাংকে পাঠালে তা পর্ষদে উপস্থাপন করা হবে। তখন পর্ষদ সেটি বিবেচনা করে ব্যাংক স্থাপনের আগ্রহপত্র (লেটার অব ইনটেন্ট) তাদের প্রদান করবে।

এদিকে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের উদ্যোক্তা-পরিচালকদের বিষয়ে উচ্চ আদালতে কর-সংক্রান্ত মামলা চলছে। মামলার নিষ্পত্তি করে কেন্দ্রীয় ব্যাংকে তারা জানালে পর্ষদ তখন তাদের অনুমোদন দেবে।

অন্যদিকে সিটিজেন ব্যাংকের প্রস্তাবে যেসব ঘাটতি রয়েছে, সেগুলো ঠিকঠাক করে উপস্থাপন করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত,বাংলাদেশ ব্যাংক ২০১১ সালে নতুন ব্যাংকের জন্য আবেদন চায়। ৩৭টি আবেদনের মধ্যে থেকে কেন্দ্রীয় ব্যাংক নয়টি ব্যাংকের অনুমোদন দেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড