• শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভ্যাট-ট্যাক্স নিয়ে এফ-কমার্স এলায়েন্সের অনলাইন কর্মশালা

  নিজস্ব প্রতিবেদক

১৯ নভেম্বর ২০২২, ১৪:৩৫
ভ্যাট-ট্যাক্স নিয়ে এফ-কমার্স এলায়েন্সের অনলাইন কর্মশালা
অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে (ছবি : সংগৃহীত)

ই-ক্যাবের সহযোগী প্রতিষ্ঠান এফ-কমার্স এলায়েন্সের আয়োজনে ‘অনলাইন উদ্যোক্তাদের ভ্যাট-ট্যাক্স সহজীকরণ কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার (১৭ নভেম্বর) অনলাইনে অনুষ্ঠিত এই কর্মশালা হয়।

শুক্রবার (১৮ নভেম্বর) প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্যটি জানানো হয়। এতে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- দ্য রিয়াল কনসালটেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান পরামর্শক ভ্যাটবন্ধু আলিমুজ্জামান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- ই-ক্যাবের পরিচালক এবং এফ কমার্স এলায়েন্সের ডিরেক্টর ইনচার্জ সাইদুর রহমান। ওয়ার্কশপ উপস্থাপনা করেন এফ কমার্স এলায়েন্সের মেম্বার সেক্রেটারি সৈয়দা ফাতেমা মম। উপস্থিত ছিলেন এফ-কমার্স এলায়েন্সের চেয়ারম্যান মো. রুহুল কুদ্দুস ছোটন, কো-চেয়ারম্যান খালিদ সাইফুল্লাহ্, সৈয়দ উসওয়াত ইমাম, সদরুল হাসান, সাংগঠনিক সম্পাদক মুসলিম উদ্দিন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক হাসান জামান, নির্বাহী কমিটির সদস্য জোবায়ের রুবেলসহ এফ-কমার্স এলায়েন্স কমিটির সদস্যরা।

ওয়ার্কশপে ই-ক্যাব ও এফ-কমার্স এলায়েন্স সদস্যসহ ১৭০ জন অনলাইন উদ্যোক্তা অংশ নেন। ভ্যাট দ্রব্যমূল্যের ওপর কীভাবে প্রভাব বিস্তার করে, কীভাবে দক্ষতার সঙ্গে ভ্যাট দিলে দ্রব্যমূল্য কমে আসবে, ভ্যাট কেন ভীতির বিষয় নয়, কখন ভ্যাট দিতে হবে আর কখন দিতে হবে না, অনলাইন উদ্যোক্তা হিসেবে ভ্যাট আইনের প্রাপ্ত সুবিধাগুলো কীভাবে নেবেন- এসব বিষয় নিয়ে কর্মশালায় আলোচনা করা হয়।

'ভ্যাট বন্ধু' হিসেবে আলিমুজ্জামান ব্যবসায়ীদের ভ্যাট ভীতি দূর করতে এবং তাদেরকে দক্ষতার সঙ্গে ভ্যাট দেওয়ার ওপর প্রশিক্ষণ দিয়ে আসছেন। তিনি কর্মশালায় বলেন, দেশের অনলাইন উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ সরকার নানা ধরনের কর রেয়াত দিচ্ছে। আমরা দেখেছি অনেক অনলাইন উদ্যোক্তাই না জানার কারণে অতিরিক্ত ভ্যাট দিচ্ছেন। ফলে তাদের পণ্যের দামও বেড়ে যাচ্ছে। আমি মনে করি, দক্ষতার সঙ্গে ভ্যাট দিলে পণ্যের দাম ৫ থেকে ৭ শতাংশ কমানো সম্ভব।

এ কর্মশালার ফলে অনলাইন উদ্যোক্তাদের মধ্যে থেকে ভ্যাট-ট্যাক্স ভীতি ও এ নিয়ে বিভ্রান্তি দূর হবে এবং এখন থেকে তারা নিজেদের ভ্যাট-ট্যাক্স নিজেরাই দিতে পারবেন বলে মনে করছেন আয়োজকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড