• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

টাকা মান হারানোয় বাড়ল ডলারের দাম

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৪ জুন ২০২২, ০৯:১৯
টাকা মান হারানোয় বাড়ল ডলারের দাম
টাকা ও মার্কিন ডলার (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের বাজারে আবারও বাড়ল মার্কিন ডলারের দাম। সোমবার (১৩ জুন) দেশের কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছ থেকে এক ডলারের বিপরীতে নিয়েছে ৯২ টাকা ৫০ পয়সা; যা আগে ৯২ টাকা ছিল বলে জানা যায়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এরই মধ্যে বিষয়টি গণমাধ্যমের কাছে নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আজ প্রতি ডলার ৯২ টাকা ৫০ পয়সা দরে ১০৫ মিলিয়ন ডলার (১০ কোটি ৫০ লাখ) বিভিন্ন ব্যাংকের কাছে বিক্রি হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ থেকে জানা যায়, আজকে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে ক্রয় করতে খরচ করতে হচ্ছে ৯২ টাকা ৫০ পয়সা। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক আজ সরকারি আমদানি বিল মেটাতে এই দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। নিয়ম অনুযায়ী এটিই ডলারের মোট আনুষ্ঠানিক দর।

বিশ্লেষকদের মতে, দেশের বাজারে এক দিন আগেও এক ডলার বিক্রি হয়েছে ৯২ টাকা। এ নিয়ে গত দুই মাসে কেন্দ্রীয় ব্যাংক থেকে ডলারের দাম ছয় টাকা ৩০ পয়সা বাড়ানো হয়েছে। এর আগে গেল ১৩ এপ্রিল দেশের বাজারগুলোতে ডলারের দাম ছিল ৮৬ টাকা ২০ পয়সা।

আরও পড়ুন : আমরা ঘুমাই বলেই পি কে হালদারের জন্ম হয়

কার্ব মার্কেট ও বিভিন্ন ব্যাংকে খোঁজ নিয়ে জানা গেছে, গত সোমবার ব্যাংকগুলো আমদানি বিলের জন্য প্রতি ডলারের বিপরীতে নিয়েছে ৯৪ থেকে ৯৫ টাকা, নগদ ডলার বিক্রি করেছে ৯৬ থেকে ৯৭ টাকা। ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি হয়েছে ৯৭ থেকে ৯৮ টাকায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড