• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বড় পতনে দিন শুরু শেয়ারবাজারের

  নিজস্ব প্রতিবেদক

২২ মে ২০২২, ১২:৪৬
বড় পতনে দিন শুরু শেয়ারবাজারের
শেয়ারবাজার পর্যবেক্ষণ করা হচ্ছে (ফাইল ছবি)

টানা সাত কার্যদিবসে একের পর এক দরপতনের পর রবিবার (২২ মে) লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় ধরনের দরপতন দেখা দিয়েছে। লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার এবং ইউনিটের মূল্য হ্রাসের পাশাপাশি লেনদেনেও ধীরগতি দেখা গেছে।

লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ৩০ পয়েন্টের ওপরে পড়ে গেছে। এখানে লেনদেনে হয়েছে মাত্র দেড়শ কোটি টাকারও কম।

ডিএসইর পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনে অংশগ্রহণ করা অধিকাংশ কোম্পানির শেয়ার এবং ইউনিট দাম হ্রাসের তালিকায় ঠাই করে নিয়েছে। সেই সঙ্গে বড় ধরনের পতন হয়েছে মূল্য সূচকের।

এর আগে শেষ সাত কার্যদিবসের টানা দরপতনে ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে ৪৪০ পয়েন্ট। আর ডিএসইর বাজার মূলধন কমেছে ৩০ হাজার ৯১৬ কোটি টাকা।

এমন পরিস্থিতিতে রবিবার ডিএসইতে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের ১০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৩০ পয়েন্ট বৃদ্ধি পায়।

আরও পড়ুন : মধ্যরাতে সড়কে রিজভীর নেতৃত্বে ঝটিকা মিছিল

যদিও এরপর একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মূল্য হ্রাস পেতে থাকে। এতে দেখতে দেখতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক। লেনদেনের ৪০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৫৮ পয়েন্ট পড়ে যায়।

এরপর কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লে সূচকের পতনের মাত্রা কিছুটা হ্রাস পায়। প্রতিবেদনটি লেখা পর্যন্ত- রবিবার সকাল ১১টা ১২ মিনিটে ডিএসইর প্রধান সূচক ৪৬ পয়েন্ট পড়ে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট হ্রাস পেয়েছে।

নির্ধারিত এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার এবং ইউনিট দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৫৭টিরও। আর ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে। যেখানে লেনদেন হয়েছে ১৫৯ কোটি এক লাখের অধিক টাকা।

আরও পড়ুন : বিদেশি মদসহ রাজধানীতে দুই কারবারি আটক

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০২ পয়েন্ট হ্রাস পেয়েছে। যেখানে লেনদেন হয়েছে- তিন কোটি ৫৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৪৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৯টির। আর কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি প্রতিষ্ঠানেরও।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড