• মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃষি খাতে বাজেটের সুফল আসবে

  নিজস্ব প্রতিবেদক

১২ জুন ২০২০, ০৮:২৮
কৃষি খাত
কৃষি খাত (ছবি : সংগৃহীত)

২০২০-২১ অর্থবছরের বাজেটে দেশীয় শিল্পের সুরক্ষায় বেশ কিছু প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার বেলা তিনটায় জাতীয় সংসদে নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতায় বলা হয়, কৃষি খাতে প্রণোদনা দেওয়ার জন্য কৃষি যন্ত্রপাতি যেমন পাওয়ার রিপার, পাওয়ার টিলার অপারেটেড সিডার, কম্বাইন্ড হার্ভেস্টার, রোটারি টিলারের ওপর ব্যবসায়ী পর্যায়ে মূসক অব্যাহতি দেওয়া হয়েছে। এ ছাড়া দেশে উৎপাদিত আলু ব্যবহার করে তৈরি পটেটো ফ্লেক্সের ওপর মূসক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে এবং ভুট্টা ব্যবহার করে স্থানীয়ভাবে মেইজ স্টার্চ উৎপাদনের ক্ষেত্রে মূসক কমানোর প্রস্তাব করা হয়েছে।

দেশীয় টেক্সটাইলশিল্প বিকাশের লক্ষ্যে পলিয়েস্টার, রেয়ন ও অন্য সব সিনথেটিক সুতার ওপর মূসক মূল্যভিত্তিক ৫ শতাংশ থেকে কমিয়ে সুনির্দিষ্ট কর প্রতি কেজি ৬ টাকা ও সব ধরনের সুতি সুতার ওপর সুনির্দিষ্ট কর প্রতি কেজি ৪ টাকা থেকে কমিয়ে ৩ টাকা করার প্রস্তাব করা হয়েছে। দেশীয় পেঁয়াজচাষিদের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিতকরণ ও চাষে উৎসাহ দিতে পেঁয়াজ আমদানিতে কিছুটা আমদানি শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে। বর্তমানে পেঁয়াজ আমদানিতে শূন্য শুল্কহার বিদ্যমান।

স্থানীয় পর্যায়ে তথ্যপ্রযুক্তি খাত বিকাশের লক্ষ্যে দেশে উৎপাদিত লোডেড পিসিবি, আনলোডেড পিসিবি ও রাউটারের ওপর ৫ শতাংশ মূসক আরোপের প্রস্তাব করা হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড