• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা-বাজেট নিয়ে সিপিডির যত পরামর্শ

  নিজস্ব প্রতিবেদক

০৯ মে ২০২০, ১৭:৩৮
সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)
সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে মার্কেট ও শপিং মল খুলে দেওয়ার বিষয়ে সরকারকে আরও সুচিন্তিত পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। পাশাপাশি আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ না দেওয়ার পরামর্শ দিয়েছে সংস্থাটি। এছাড়া বাজেটে স্বাস্থ্যসহ চার খাতকে গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে।

শনিবার (৯ মে) ‘কোভিড-১৯-বর্তমান প্রেক্ষাপট ও বাজেট ২০২০-২১’ শীর্ষক এক ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে এসব পরামর্শ দেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

তিনি বলেন, সিপিডি মনে করে জীবন ও জীবিকা দুটোই প্রয়োজনীয়, তবে জীবিকার তুলনায় জীবনের মূল্য বেশি। তাই জীবন বাঁচাতে হবে আগে। জীবন না থাকলে জীবিকা দিয়ে কী হবে? সিপিডির আসন্ন অনলাইন জরিপে বর্তমান প্রেক্ষাপটে শপিং মল না খোলার পক্ষে ৯৩ শতাংশ এবং ৯৬ শতাংশ শপিং মলে না যাওয়ার পক্ষে ভোট দিয়েছেন। সিপিডি মনে করে, শপিং মল, পরিবহন, কাঁচাবাজার—এসব জায়গায় মানুষের সমাগম বেশি হয়। যেখানে মানুষের সমাগম বেশি হয়, সেখানে এটার (করোনাভাইরাস) বিস্তারও বেশি।

ব্রিফিংয়ে সিপিডি বলেছে, আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে কোনোভাবেই যেন কালো টাকা সাদা করার ব্যবস্থা না থাকে। কারণ এটি সামগ্রিকভাবে আমাদের অর্থনীতিতে সুফল বয়ে আনে না। তাই এ ধরনের সুবিধা দেওয়া উচিত নয় বলে মনে করে সিপিডি।

করোনা ইস্যুতে চলমান পরিস্থিতি বিবেচনায় করপোরেট ট্যাক্স না কমানোর পরামর্শ দিয়েছে সংস্থাটি। স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়িয়ে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) কমপক্ষে দুই শতাংশ করার পরামর্শ দিয়ে সিপিডি বলেছে, অর্থনীতিতে কর্মচাঞ্চল্য সৃষ্টি করবে, অর্থনৈতিক গতি ত্বরান্বিত করবে এবং কর্মসংস্থান সৃষ্টি করবে এমন ব্যয় রেখে; অপ্রয়োজনীয় ও অনুৎপাদনশীল ব্যয় কাটছাঁট করতে হবে। করোনায় দেশের অভ্যন্তরীণ চাহিদা চাঙা রাখতে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়ের সীমা বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা এবং করের হার কমানোর প্রস্তাব দিয়েছে সিপিডি।

সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হয়েছে, করপোরেট ট্যাক্স কমানোর বিষয়ে সরকারকে আরও সাবধান হতে হবে। কারণ করপোরেট ট্যাক্স কমালে অভ্যন্তরীণ সম্পদ আহরণে কোনও ধরনের চাপ আসবে কিনা তা বিবেচনায় নিতে হবে। এখন যে পরিমাণ সরকারি ব্যয় প্রয়োজন, এটি বিবেচনায় নিলে করপোরেট কর না কমানোই ভালো। একইসঙ্গে বিভিন্ন করের ক্ষেত্রে প্রণোদনা দেওয়ার বিষয়টিতে সরকারকে সতর্ক থাকারও পরামর্শ দিয়েছে সিপিডি।

প্রেস বিফিংয়ে জানানো হয়, কোভিড-১৯ এর কারণে সারাবিশ্বের অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। সেখানে সাপ্লাই চেন, চাহিদার ওপর চাপ পড়েছে। যার কারণে বিশ্ব অর্থনৈতিক প্রতিষ্ঠানের একে অপরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। দেশের ভেতরেও অর্থনীতির অনেক খাত বিচ্ছিন্ন ও বন্ধ রয়েছে। এ কারণে অর্থনীতির ওপর আরেকটা চাপ পড়েছে। অর্থপাচার বন্ধে বাস্তবমুখী পদক্ষেপ নেওয়ার পাশাপাশি আসন্ন বাজেটে রাজস্ব আহরণে করের হার না বাড়িয়ে কর ফাঁকি বন্ধে কঠোর হওয়ার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

সিপিডি মনে করে, আগামী বাজেটে ঘাটতি মেটাতে বিদেশি উৎসকে বিশেষ গুরুত্ব দিতে হবে। পাশাপাশি তেলের দাম কম থাকায় যে মুনাফা আসবে, তা দিয়ে অর্থনীতি পুনরুজ্জীবিত করতে দরিদ্র মানুষের মধ্যে ব্যয় করা যেতে পারে। এতে অভ্যন্তরীণ চাহিদা চাঙা থাকবে।

এ সময় সিপিডির ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম ও ড. তৌফিক ইসলাম উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড