• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমানতকারীদের জন্য উদ্যোগ নেই 

  নিজস্ব প্রতিবেদক

০৯ মে ২০২০, ০৮:৩৫
বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক (ছবি : সংগৃহীত)

করোনার আর্থিক ক্ষতি মোকাবিলায় ব্যাংক খাতের ঋণগ্রহীতাদের নিয়ে খুব ব্যস্ত বাংলাদেশ ব্যাংক। তাঁদের ঋণের সুদ হার কমানো হয়েছে, কিস্তি পরিশোধ না করলেও ঋণ খেলাপি হচ্ছে না। ক্রেডিট কার্ড গ্রাহকদের জরিমানা ও চক্রবৃদ্ধি সুদ বন্ধ করা হয়েছে।

কিন্তু যাঁদের টাকায় ব্যাংক ব্যবসা করে, ঋণ দেয়, সেসব আমানতকারীর জন্য এখন পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের কোনো উদ্যোগ নেই । অনেক আমানতকারী ব্যাংকে গিয়ে তাঁর মাসিক সঞ্চয় স্কিম বা ডিপিএসের টাকা জমা দিতে পারছেন না, কিন্তু তাঁদের জন্য কোনো ব্যবস্থায় নেয়নি কেন্দ্রীয় ব্যাংক। ফলে টাকা জমা দেওয়ায় বিলম্বের জন্য আমানতকারীদের হয় জরিমানা গুনতে হবে, নয় তো মেয়াদ শেষে সুদ কম পাবেন।

এদিকে কেন্দ্রীয় ব্যাংক কোনো ব্যবস্থা না নিলেও অনেক ব্যাংক নিজ উদ্যোগে আমানতকারীদের সুবিধা দিয়েছে। বেশ কয়েকটি ব্যাংক সঞ্চয়ের মাসিক কিস্তির টাকা বিলম্বে পরিশোধের সুবিধা দিয়েছে। এর মধ্যে রয়েছে রাষ্ট্রমালিকানাধীন সোনালী, জনতা, রূপালী, বেসরকারি খাতের এক্সিম, মার্কেন্টাইল, সোশ্যাল ইসলামী, ন্যাশনাল, ঢাকা, যমুনাসহ কয়েকটি ব্যাংক।

ইসলামী ব্যাংকের ১৭ লাখ ডিপিএস হিসাব রয়েছে, যাতে জমা রয়েছে প্রায় ১২ হাজার কোটি টাকা। ব্যাংকটি আগে থেকেই তিন মাস পর্যন্ত বিলম্বে জমার সুযোগ দিয়ে আসছে।

আরও পড়ুন: দেশে করোনায় মৃত্যু ২০০ ছাড়াল, নতুন শনাক্ত ৭০৯

ব্যাংকটির উপব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মো. ইয়াহিয়া বলেন, আগে থেকে এ সুযোগ থাকায় আমাদের নতুন করে কোনো সিদ্ধান্ত নিতে হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড