• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইএমএফের কাছে সহায়তা চেয়েছে বাংলাদেশ 

  নিজস্ব প্রতিবেদক

১১ এপ্রিল ২০২০, ১২:৫৭
আন্তর্জাতিক মুদ্রা তহবিল
আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও বাংলাদেশ সরকার (ছবি : সংগৃহীত)

এ যাবতকালের সর্বোচ্চ প্রণোদনা প্যাকেজ ঘোষণার পর দেশের জীবনধারাকে টিকিয়ে রাখতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের কাছে ৫ হাজার ৯শত ১১ কোটি ৫৩ লাখ টাকা সহায়তা চেয়েছে বাংলাদেশে। সরকার আশা করছে, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতাকে নষ্ট করতে পারে এই করোনা ভাইরাস মহামারি। আইএমএফ যদি ওই পরিমাণ অর্থ সহায়তা দেয় তাহলে আর্থিক এই ঝুঁকিপূর্ণ অবস্থা প্রতিরোধ করা যাবে।

এ খবর দিয়েছে অনলাইন নিক্কি এশিয়ান রিভিউ। এতে বলা হয়েছে, ঢাকায় অবস্থানরত আইএমএফের প্রতিনিধি রাগনার গুডমান্ডসন নিক্কি এশিয়ান রিভিউকে বলেছেন, জরুরি অর্থ সহায়তা ইস্যুতে বাংলাদেশ সরকারের বর্তমান অনুরোধ নিয়ে আমরা কথা বলছি আইএমএফের সঙ্গে।

নিক্কি এশিয়ান রিভিউ আরো লিখেছে, এই আবেদন এমন এক সময়ে করা হয়েছে, যখন বাংলাদেশের প্রধানমন্ত্রী রোববার ৯০০ কোটি ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন, যা জাতীয় প্রবৃদ্ধির শতকরা ২.৫ ভাগের সমান। রাগনার গুডমান্ডসন বলেছেন, এই রেসকিউ প্যাকেজ বা উদ্ধার পরিকল্পনা প্যাকেজের অর্থ হলো অর্থনীতিকে সচল রাখা, জনগণের জীবনযাত্রার কঠোর অবস্থাকে ন্যূনতম পর্যায়ে নামিয়ে আনা, বিশেষ করে অধিক ঝুঁকিপূর্ণ মানুষদের এবং সামাজিক স্থিতিশীলতা ধরে রাখা।

আরও পড়ুন : বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়বে অস্ট্রেলিয়ার নাগরিকরা

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম বলেছেন, এই প্যাকেজের অধীনে যেসব পদক্ষেপ নেয়া হবে তাতে তরলীকরণের মাধ্যমে অর্থনৈতিক সক্রিয়তা ধরে রাখা হবে, ব্যবসায়িক কর্মকান্ডকে টেকসই করা হবে এবং বেকারত্বকে কমিয়ে আনা হবে। তিনি আরো বলেন, এই তহবিল ব্যবহারের বিষয়ে অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর অফিসের সঙ্গে কাজ করছে দেশের শীর্ষ চেম্বার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড