• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যাংকারদের চলাচলে বাধা না দিতে গভর্নরের চিঠি

  নিজস্ব প্রতিবেদক

০৫ এপ্রিল ২০২০, ২৩:৫১
বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসের কারণে ঘোষিত সাধারণ ছুটিতে ব্যাংকারদের কর্মস্থল ও বাসায় ফেরা সুগম করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির।

শনিবার (৪ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিনের কাছে গভর্নর এই চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে তিনি উল্লেখ করেছেন, করোনা ভাইরাস সংক্রমণ রোধকল্পে সরকার ঘোষিত সাধারণ ছুটির দিনগুলোর কেন্দ্রীয় ব্যাংকসহ দেশের বিভিন্ন তফসিলি ব্যাংকগুলোর কর্মকর্তা-কর্মচারী স্ব-স্ব পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে কর্মস্থল ও বাসস্থানে যাতায়াতের ক্ষেত্রে তারা এবং তাদের বহনকারী যানবাহন কোনো ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হতে না হয়। সে লক্ষ্যে দায়িত্বরত আইনশৃংখলা রক্ষাবাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকজন ব্যাংক কর্মকর্তার সঙ্গে পুলিশের কথা কাটাকাটির ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যায়, দুইজন নারী ও একজন পুরুষ ব্যাংক কর্মকর্তার গাড়ি গতিরোধ করে ফিরিয়ে দেওয়া হচ্ছে। এসময় এক নারী বলেন, আমি ব্যাংকে যাব, ব্যাংকে সার্ভিস করি। আইডি কার্ড আছে দেখুন। আরেক নারী কর্মকর্তাকে রিক্সা থেকে নামিয়ে দেন। সবাইকে বাসায় ফিরে যাওয়ার নির্দেশ দেয় পুলিশ।
বিষয়টি সংশ্লিষ্টদের দৃষ্টিগোচর হওয়ার পর শনিবার ছুটির দিন হওয়ার পরও গভর্নর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের কাছে নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজনীয়তা উল্লেখ করে চিঠি পাঠিয়েছেন।

করোনা ভাইরাসের কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ বৃদ্ধির সঙ্গে ব্যাংকে লেনদনের সময়ও বাড়ানো হয়েছে। ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত ব্যাংকগুলোতে লেনদেন চলবে সকাল ১০টা থেকে বেলা ১ টা পর্যন্ত। এসময় ব্যাংক কর্মকর্তাদের যাতায়াত সুগম করতে গভর্নর এই চিঠি পাঠিয়েছেন।

এ সময়ে গ্রাহকের প্রয়োজনে নগদ-চেকে জমা-উত্তোলনের পাশাপাশি ডিডি-পেঅর্ডার ইত্যাদি ইস্যু, ট্রোজারি চালান জমাসহ বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস-ক্লিয়ারিংয়ের আওতাধীন লেনদেন সুবিধা নিশ্চিত করতে হবে।

জনসাধারণের প্রয়োজন বিবেচনায় নিয়ে করোনা ভাইরাসের কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় দেশের ব্যাংকিং ব্যবস্থা সীমিত আকারে চালু রাখার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

দেশে করোনা ভাইরাস পরিস্থিতির কারণে সরকার ২৬ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। তবে ১০ এবং ১১ তারিখ যথাক্রমে শুক্রবার এবং শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ার কারণে ছুটির মেয়াদ চলবে ১১ এপ্রিল চলবে। এর আগে ঘোষিত ২৬ মার্চ থেকে ৪এপ্রিল পর্যন্ত ছুটির সময় ব্যাংক লেনদেনের সময় নির্ধারণ করা হয়েছিল সকাল ১০টা থেকে বেলা ১২ টা পর্যন্ত। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড