• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে ৬ টি পণ্যের বিক্রি বেড়েছে করোনার প্রভাবে 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৯ মার্চ ২০২০, ১০:৩৫
যে ৬ টি পণ্যের বিক্রি বেড়েছে করোনার প্রভাবে 
যে ৬ টি পণ্যের বিক্রি বেড়েছে করোনার প্রভাবে (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস ছড়িয়ে পরেছে সারা বিশ্বে। প্রতিদিনই এই প্রাণঘাতী ভাইরাস আতঙ্কে ছড়াচ্ছে বিশ্বে। এরই মধ্যে ধস নেমেছ বিশ্ব বাণিজ্যে।

তবে বেশ কিছু খুচরা ব্যবসায়ীরা বলছে ভিন্ন কথা। করোনার সময়েই তাদের বেঁচা বিক্রি অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশি হচ্ছে বলে বলছেন অনেক ব্যবসায়ী। তারদের নাকি ব্যবসা বরং ভালই চলছে। অন্যান্য জিনিশের ব্যবসায় ধস নামলেও কিছু ব্যবসায়ীর এই মূহুর্তে আঙুল ফুলে কলাগাছ।

সমগ্রবিশ্বের ব্যবসায়ীক মন্দার মধ্যে যেসব পণ্যের বাজার চাঙ্গা জেনে নেই সেসব পণ্যের নাম।

বাইসাইকেল ও এক্সসারসাইজ গিয়ার:

অন্যান্য সময়ের চেয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে লন্ডনের সাইকেল স্টোরগুলো। বিক্রি বেড়েছে শতকরা ১৫ ভাগ। মানুষ গণপরিবহন এড়াতে নিজের সুবিধার জন্য সাইকেল ব্যবহার করছে আগের চেয়ে বেশি। সেই সাথে বেড়েছে ব্যায়াম করার বাইকের সংখ্যাও। বাইরে না বের হওয়ায় ঘরে বসেই শরীরচর্চা করছে মানুষ।

আউটডোর এবং ইনডোর গেমস:

গেমস সরবরাহকারী অ্যান্ডি বেরেসেফোর্ড জানান , তার স্টকে যেসব টেবিল টেনিসের টেবিল ছিল তার সব বিক্রি হয়ে গেছে। তিনি বলেন,আমি গত সপ্তাহে ১২৪ টি টেবিল বিক্রি করেছি যা গেল বছর এ সময়ে ছিল ১৫ টা। তবে স্কুল ,কলেজ বন্ধের পর অর্ডার নেওয়া বন্ধ হয়েছে বলে জানান তিনি।

বাড়ি এবং বাগানের জন্য প্রয়োজনীয়:

বেড়েছে গাছের চারা বা বীজের বিক্রিও। একজন গাছ বিক্রেতা জানান, সব ক্রেতা সামাল দিতে শেষ পর্যন্ত অর্ডার নেওয়া বন্ধ করা হয়েছে। অনেকে আবার বাড়ির ভেতরে সময় কাটানোর জন্য সেলাই করার মাধ্যমে সময় কাটাচ্ছে। লন্ডন ভিত্তিক ডিপার্টমেন্ট স্টোর লিবার্টি জানায়, সেলাই এর আনুষাঙ্গিকের বিক্রি বেড়েছে ৩৮০ শতাংশ আর ক্রাফটের সরঞ্জামের বিক্রি বেড়েছে শতকরা ২২৮ ভাগ।

পড়ার বই:

অবসরের অন্যতম সঙ্গী বই। মানুষ অন্যান্য সময়ের চেয়ে বই কিনছে বেশি। বিশেষ করে মহামারীর কাল্পনিক বিবরণগুলোর বেশি চাহিদা রয়েছে। যুক্তরাজ্যে গেল সপ্তাহে সবচেয়ে বেশি বিক্রিত বই এর নাম ডিন কুনট্জ এর দ্যা আইস অফ ডার্কনেস। চীনের উহানের এক ভাইরাসের বর্ণনা আছে বইটিতে। আরেকটি বই অনেক বেশি বিক্রি হচ্ছে তা হলো আলবার্ট ক্যামাসের দ্যা প্লেগ।

ইলেকট্রিক যন্ত্র:

ঘরে খাবার সংগ্রহের জন্য মানুষ ফ্রিজ কিনছে অনেক বেশি। সেই সাথে ল্যাপটপ অর্ডার করছে অনলাইনে। এছাড়া বাসায় সোফায় কাজ করার পরিবর্তে মানুষের অফিসের বিভিন্ন সরঞ্জামও অর্ডার করছে অনলাইনে।

কফি:

আগে মানুষ যেখানে অফিসের জন্য অর্ডার করত এখন সেই অর্ডারের পরিমাণ দ্বিগুণ হয়েছে। পরিস্থিতি সামাল দিতে আলাদ করে স্টাফ রাখছে কফি ব্যবসায়ীরা।

তবে সাময়িক সময়ে এই ব্যবসায় লাভ হওয়ায় খুব একটা খুশি না ব্যবসায়ীরা। কিছুদিন ব্যবসায় ভালো চললেও পরে সংকটে পড়তে হবে বলে মন্তব্য তাদের।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড