• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশের সব বাণিজ্য মেলা বন্ধ ঘোষণা

  নিজস্ব প্রতিবেদক

১৬ মার্চ ২০২০, ২৩:২১
বাণিজ্য
সব বাণিজ্য মেলা বন্ধ (ছবি : সংগৃহীত)

দ্রুতগতিতে মহামারি আকার ধারণ করেছে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯)। এই ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে জনসমাগম কমানোর লক্ষ্যে দেশের সব জায়গায় চলমান ও অনুষ্ঠিত হতে যাওয়া বাণিজ্য মেলা বন্ধ ঘোষণা করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার (১৬ মার্চ) দেশের বিভাগীয় শহর, জেলা, উপজেলাসহ সব স্থানের চলমান ও বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতিপ্রাপ্ত সব বাণিজ্য মেলা বন্ধের এ ঘোষণা দেওয়া হয়।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বাণিজ্য মেলা বন্ধের সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে। পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত দেশে সব মেলা বন্ধ থাকবে।

প্রসঙ্গত, করোনা প্রতিরোধে জনসমাগম এড়িয়ে চলার জন্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। এ কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (১৮ মার্চ) থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।

বাংলাদেশে আটজন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে তিনজনই বর্তমানে সুস্থ। দুজন বাড়ি ফিরে গেছেন। নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন দুজন। তারা দুজনই পুরুষ। একজনের ডায়াবেটিস ও ব্লাড প্রেশারের সমস্যা রয়েছে।

হাসপাতালে চিকিৎসাধীন এ দুইজনই বর্তমানে ভালো আছেন। শনিবার থেকে এ পর্যন্ত ২৭৫ জনকে বিমানবন্দর থেকে আশকোনা হজ ক্যাম্পে ও গাজীপুরের পুবাইলে কোয়ারেন্টিনে রেখে পরীক্ষা করা হচ্ছে। যাদের শরীরে লক্ষণ নেই তাদের ছেড়ে দেওয়া হচ্ছে।

সারাদেশে ২ হাজার ৪৭১ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এর মধ্যে ঢাকা বিভাগের ১ হাজার ৪৮, চট্টগ্রাম বিভাগের ১ হাজার ১৯৭, রাজশাহীতে ১৫, খুলনায় ৪৯, বরিশালে ২৯, ময়মনসিংহে ১৯, রংপুরে ২৫ এবং সিলেটে ৯ জন। যদিও আইইডিসিআরের হিসাব মতে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ২ হাজার ৩১৪ জন।

এছাড়া শনিবার থেকে এ পর্যন্ত ৪১৭ জনকে বিমানবন্দর থেকে আশকোনা হজ ক্যাম্পে এবং গাজীপুরের পুবাইলে রেখে শরীরে করোনা ভাইরাসের লক্ষণ আছে কি না পরীক্ষা করা হয়। এর মধ্যে শনিবার ইতালি থেকে আসা ১৪২ জনের শরীরে কোনো লক্ষণ না থাকায় তাদের নিজ বাড়িতে কোয়ারেন্টিনে পাঠানো হয়। বাকিদেরও পরীক্ষা-নিরীক্ষা শেষে নিজ বাড়িতে পাঠানোর প্রক্রিয়া চলমান।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড