• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবারও দাম বেড়েছে পেঁয়াজের

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৩ জানুয়ারি ২০২০, ১২:১০
পেঁয়াজ
ছবি : পেঁয়াজ

টানা ৫ মাস আলোচনা-সমালোচনার পর দেশের বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করে। গত ১ মাসে ২৭০ টাকার দেশি পেঁয়াজের দাম নেমে আসে ১০০ টাকায়। অন্যদিকে আমদানি করা পেঁয়াজের দাম ২২০ টাকা থেকে নেমে আসে ৬০ টাকায় ও টিসিবির ট্রাক সেলের পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০ টাকা কমে ৩৫ টাকায় চলে আসে।

কিন্তু দাম কমতে না কমতেই আবারও পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। বর্তমানে বাজারে আমদানি করা পেঁয়াজ না থাকায় কেজিপ্রতি ৪০ টাকা পর্যন্ত বেড়েছে দেশি পেঁয়াজের দাম।

শুক্রবার (৩ জানুয়ারি) রাজধানীর রামপুরা, মালিবাগ, খিলগাঁও, মালিবাগ রেলগেট, মগবাজার, মতিঝিল টিঅ্যান্ডটি বাজার, ফকিরাপুল কাঁচা বাজার ও কারওয়ান বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

এ সকল বাজারে এক সপ্তাহ আগে কেজিপ্রতি দেশি পেঁয়াজ ১০৫ থেকে ১১০ টাকায় ও আমদানি করা পেঁয়াজ কেজিপ্রতি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হয়েছে। কিন্তু এখন দেশি পেঁয়াজের দাম বেড়ে ১৪০ থেকে ১৫০ টাকায় কেজিপ্রতি বিক্রি হচ্ছে। আর আমদানি করা পেঁয়াজ বাজারে তেমন নেই বললেই চলে। এখনো অল্প কিছু দোকানে যা আছে তা অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে।

এ দিকে দীর্ঘদিন পর পেঁয়াজের দাম কমতে শুরু করায় ক্রেতাদের মধ্যে স্বস্তি আসছিল। কিন্তু হঠাৎ করে আবার দাম বেড়ে যাওয়ায় অসন্তোষ দেখা দিয়েছে।

কারওয়ান বাজারে এক ক্রেতা জানান, গত সপ্তাহে ১০৫ টাকা কেজি পেঁয়াজ কিনেছিলেন। হঠাৎ করেই আবার সেই পেঁয়াজের দাম ১৫০ টাকা হয়ে গেছে। এতোদিন যে সিন্ডিকেটের দখলে বাজার ছিল, তারাই আবার দাম বাড়িয়েছে বলে তিনি মনে করছেন। পেঁয়াজের দাম আবারও ক্রেতার সাধ্যের বাইরে চলে যাবে যদি এখনই সরকার হস্তক্ষেপ না করে।

অন্যদিকে বিক্রেতা বলেন, পাইকারি বাজারে দাম বাড়লে খুচরা বাজারেও দাম বাড়ে। যেহেতু এখন পাইকারি বাজার থেকে বেশি দামে পেঁয়াজ কিনতে হচ্ছে তাই তারাও পেঁয়াজের দাম বাড়াতে বাধ্য হয়েছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড