• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের অস্থিতিশীল ভোজ্য তেলের বাজার 

  নিজস্ব প্রতিবেদক

১০ ডিসেম্বর ২০১৯, ১৬:৫০
তেল
ভোজ্য তেল (ছবি : সংগৃহীত)

পেঁয়াজ ও চালের পর এবার ভোজ্য তেলের বাজার অস্থির হয়ে উঠেছে। দেশে তেলের কোনো সংকট না থাকা সত্ত্বেও বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে। গত চার দিনের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে বুকিং রেট ৫০ ডলার বাড়ার অজুহাত দেখিয়ে মণ প্রতি ১০০ থেকে ১২০ টাকা দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। সেই হিসেবে প্রতি লিটার তেলের দাম প্রায় চার টাকা বেড়ে গেছে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পাইকারি বাজারে প্রতি মণ সয়াবিন তিন হাজার ৫০ টাকা, সুপার সয়াবিন দুই হাজার ৭২০ টাকা ও পাম অয়েল দুই হাজার ৬২০ টাকা দরে বিক্রি হয়েছে। তবে চলতি সপ্তাহে প্রতি মণ সয়াবিনে ৬০ টাকা, সুপার সয়াবিনে ১০০ টাকা ও পাম অয়েল ৮০ টাকা বেড়ে গেছে।

খুচরা বাজারে গত চার দিন আগেও প্রতি লিটার তেল ৮০ থেকে ৮২ টাকা দরে বিক্রি হয়েছে। এখন প্রতি লিটারে দুই থেকে চার টাকা দাম বেড়ে গেছে।

আরও পড়ুন : বাজারে আসছে নতুন ৫০ টাকার নোট

সাধারণ ব্যবসায়ীদের দাবি, ডেলিভারি পর্যায়ে তেলের দাম বাড়ার কারণে পাইকারি পর্যায়েও দাম বাড়ছে। গেল সপ্তাহে আন্তর্জাতিক বাজারে প্রতি টন সয়াবিনের বুকিং রেট ৭০৫ মার্কিন ডলার হলেও এখন তা বেড়ে ৭৫০ মার্কিন ডলারে পৌঁছেছে।

গত নভেম্বর মাসের শেষের দিকেও একবার সব ধরনের ভোজ্য তেলের দাম মণ প্রতি ১২০ থেকে ১৫০ টাকা পর্যন্ত বেড়ে ছিল। সেই দাম নিয়ন্ত্রণে না আসতেই আবারও তেলের দাম বাড়ল।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড