• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাণিজ্য বাধা দূর করতে ইইউ-বাংলাদেশ সংলাপ

  নিজস্ব প্রতিবেদক

০৮ ডিসেম্বর ২০১৯, ১২:৩১
বাণিজ্য বাধা দূর করতে ইইউ-বাংলাদেশ সংলাপ চলছে (ছবি : সংগৃহীত)
বাণিজ্য বাধা দূর করতে ইইউ-বাংলাদেশ সংলাপ চলছে (ছবি : সংগৃহীত)

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাণিজ্য ক্ষেত্রে চলমান সমস্যা চিহ্নিত করে তার যুক্তিসঙ্গত সমাধান বের করতে ইইউ ও বাংলাদেশের মধ্যে সংলাপ চলছে।

রবিবার (৮ ডিসেম্বর) বেলা সোয়া ১১টার দিকে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ষষ্ঠ ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগ’ শুরু হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানা গেছে, এর আগে গত ২৮ এপ্রিল একই স্থানে ৫ম বিজনেস ক্লাইমেট ডায়ালগ অনুষ্ঠিত হয়। ওই ডায়ালগে ‘ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাণিজ্য ক্ষেত্রে চলমান সমস্যা চিহ্নিত করে তা যুক্তিসঙ্গত সমাধানে গঠিত ৫টি ওয়ার্কিং গ্রুপ করা হয়। ‘ইইউ-বাংলাদেশ ষষ্ঠ বিজনেস ক্লাইমেট ডায়ালগ’ শীর্ষক সংলাপে এ গ্রুপগুলোকে যুক্তিসঙ্গত সমাধানের সুপারিশ দিতে বলা হয়।

আজকের ডায়ালগে ওই সুপারিশের বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এছাড়া আজকের ডায়ালগে এখন পর্যন্ত অর্জিত অগ্রগতি পর্যালোচনা করা এবং যেসব ইস্যুতে অগ্রগতি আবশ্যক তা নিয়ে সিদ্ধান্ত গ্রহণের কথা রয়েছে।

ব্যবসা-বাণিজ্যের পরিবেশ নিয়ে ষষ্ঠ রাউন্ডের সভায় সভাপতিত্ব করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এতে ইইউর রাষ্ট্রদূত রেনিসি তেরিংকসহ ৮টি দেশের রাষ্ট্রদূত এবং ইইউ বিজনেস সেক্টরের নেতারা উপস্থিত রয়েছেন।

সংলাপে বাংলাদেশের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধিসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

ওডি/কেএসআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড