• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের বিনিয়োগ পলিসি শিল্পবান্ধব : বস্ত্রমন্ত্রী

  মনিরুল ইসলাম মনি

১৭ নভেম্বর ২০১৯, ১৩:৪৫
পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী
পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (ছবি : দৈনিক অধিকার)

দেশের বিনিয়োগ পলিসি শিল্পবান্ধব উল্লেখ করে পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, বাংলাদেশ সরকার যে বিনিয়োগ পলিসি প্রণয়ন করেছে তা শতভাগ শিল্প ও বিনিয়োগবান্ধব।

রবিবার (১৭ নভেম্বর) সকালে রাজধানীর প্যান ফ্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত দুই দিনব্যাপী আন্তর্জাতিক টেক্সটাইল প্রদর্শনী ‘ইনটেক্স দক্ষিণ এশিয়া বাংলাদেশ’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন তিনি।

গোলাম দস্তগীর গাজী বলেন, আশার কথা হলো বাংলাদেশের টেক্সটাইল শিল্প দিন দিন সমৃদ্ধি লাভ করছে। সর্বোচ্চ গুণগতমান বিচারে ইতোমধ্যেই দেশের টেক্সটাইল প্রোডাক্ট আন্তর্জাতিকভাবেও সমাদৃত। তাই এ শিল্পটির ওপর সরকারের সুনজর আছে। এই শিল্পটির উন্নয়নে সরকার বিভিন্ন পলিসি গ্রহণ করেছে।

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বস্ত্রশিল্পের অবদান তুলে ধরে বস্ত্রমন্ত্রী বলেন, আমাদের দেশ খুব কম সময়েই টেক্সটাইল শিল্পে উন্নয়ন ঘটিয়েছে। যা দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখার জন্য ইতিবাচক। ২০১৭-২০১৮ অর্থবছরে বাংলাদেশ বস্ত্রশিল্পের রপ্তানি অর্জন ৩২ বিলিয়ন ডলার।

ইনটেক্স প্রদর্শনীর গুরুত্ব তুলে ধরে পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, এমন প্রদর্শনীর গুরুত্ব অনেক। এই প্রদর্শনীর ফলে বাংলাদেশের প্যাশন ও ফ্যাশন ভিন্ন ভিন্ন দেশে প্রতিষ্ঠিত হচ্ছে। যা বাংলাদেশি সংস্কৃতির প্রতিনিধিত্বও করছে আন্তর্জাতিক পরিমণ্ডলে।

তিনি বলেন, ইনটেক্স দক্ষিণ এশিয়া বাংলাদেশ প্রদর্শনীর মাধ্যমে দেশের বস্ত্রশিল্পের উন্নয়নের দ্বার আরেক ধাপ এগিয়ে গেল। এতে করে বাংলাদেশের বস্ত্র ব্যবসায়ীদের সঙ্গে দক্ষিণ এশিয়ার বস্ত্র ব্যবসায়ী ও সরবরাহকারীদের সাথে একটি সুসম্পর্ক তৈরি হলো। যা দেশের বস্ত্রশিল্পের জন্য একটি বড় সুসংবাদ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে।

এছাড়াও অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ওয়ার্ল্ডডেক্স ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক রাজেশ ভগত, পরিচালক আরতি ভগত, ভিটিএমের প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন, আইবিসিসির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। আন্তর্জাতিক পরিসরের এই প্রদর্শনীতে ভারতের বিখ্যাত বিখ্যাত পোশাক কোম্পানি ছাড়াও বিশ্বের ১০টি দেশের মোট ৬০টি বস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আজ থেকে শুরু হওয়া আন্তর্জাতিক এই বস্ত্র প্রদর্শনীটি চলবে আগামীকাল সোমবার (১৮ নভেম্বর) পর্যন্ত।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড