• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুঁজিবাজারে মন্দাবস্থা, রাজস্বে ভাটা

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ১২:২১
দুই শেয়ারবাজারের লোগো
দুই শেয়ারবাজারের লোগো

পুঁজিবাজারে মন্দাবস্থার কারণে গত সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব কমেছে ২৮ শতাংশ।

ডিএসইর তথ্যানুযায়ী, ক্রমশ মূল্যপতনে পুঁজিবাজারে লেনদেন কমে গেছে। বাজারকে গতিশীল করতে নানামুখী উদ্যোগ নেওয়া হলেও ফল তো মিলছেই না, উল্টো শেয়ার বিক্রি বেড়ে যাওয়ায় প্রতিদিনই কমছে সূচক।

গত অক্টোবরে ডিএসইর মাধ্যমে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১১ কোটি ২৩ লাখ টাকা আর সেপ্টেম্বরে আদায় হয়েছিল ১৫ কোটি ৬৬ লাখ টাকা। এক মাসের ব্যবধানে সরকারের রাজস্ব কমেছে ৪ কোটি ৪৩ লাখ টাকা বা ২৮ শতাংশ।

টার্নওভার করে চলতি বছরের অক্টোবরে সরকার রাজস্ব পেয়েছে ৭ কোটি ২ লাখ টাকা। আর উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়েছে ৪ কোটি ২১ লাখ টাকা। এ হিসাবে অক্টোবরে রাজস্ব আদায় হয়েছে ১১ কোটি ২৩ লাখ টাকা।

আবার সেপ্টেম্বরে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ৮ কোটি ৪৯ লাখ টাকা রাজস্ব আদায় হয় এবং উদ্যোক্তা পরিচালক শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয় ৭ কোটি ১৭ লাখ টাকা। এ হিসাবে সেপ্টেম্বরে এ খাত থেকে রাজস্ব আদায় হয় ১৫ কোটি ৬৬ লাখ টাকা।

এ দিকে টানা মূল্যপতনের পর শেয়ার কেনার চাপ বাড়লেও আবারও পতনবৃত্তে ফিরেছে পুঁজিবাজার। চলতি সপ্তাহে আবারও দুই দিন পুঁজিবাজারে মূল্যপতন ঘটল। যদিও এই সপ্তাহে বিনিয়োগকারীদের সক্রিয়তা বাড়ায় শেয়ার কেনার চাপ বেড়েছিল।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক কমেছে। লেনদেন কমার সঙ্গে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও হ্রাস পেয়েছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৯ কোটি ৯ লাখ টাকা আর সূচক কমেছে ২৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৯৫ লাখ টাকা আর সূচক কমেছিল ৪২ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে ৪ হাজার ৭১০ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৬৩৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ারের দাম।

আর সিএসইতে লেনদেন হয়েছে ১১০ কোটি ৮৭ লাখ টাকা। আর সূচক কমেছে ৫২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি ২৭ লাখ টাকা। গতকাল লেনদেন হওয়া ২৪০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮০টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

উল্লেখ্য, পুঁজিবাজার থেকে শেয়ার লেনদেন ও স্পন্সর-ডিরেক্টরদের শেয়ার বিক্রি থেকে সরকার রাজস্ব পায়।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড