• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণপরিবহণে মাস্ক পরা বাধ্যতামূলক করল ইংল্যান্ড এবং স্কটল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জুন ২০২০, ০৮:১৯
গণপরিবহণে মাস্ক পরা বাধ্যতামূলক
গণপরিবহণে মাস্ক পরা বাধ্যতামূলক (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১৫ জুন থেকে ইংল্যান্ডের গণপরিবহনে তথা ট্রেন এবং বাসে যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে। মাস্ক না পরলে যাত্রীদের বাস বা ট্রেনে উঠতে দেওয়া হবে না। মাস্কবিহীন যাত্রীদের বড় অংকের অর্থ জরিমানাও গুনতে হবে। বাসে বা ট্রেনে যে সব স্টাফ সরাসরি যাত্রীদের মুখামুখি হবেন তাদেরকেও মাস্ক পরতে হবে।

বৃহস্পতিবার টেন ডাউনিং স্ট্রিটে নিয়মিত ব্রিফিংয়ে এই ঘোষণা দিয়েছেন ট্রান্সপোর্ট সেক্রেটারি গ্র্যান্ট শ্যাপস। তিনি বলেছেন, সার্জিক্যাল মাস্ক নয়, এগুলো অবশ্যই এনএইচএসের জন্য সংরক্ষিত রাখতে হবে। সাধারণ যাত্রীদেরকে মুখ ঢাকার জন্য ঘরে তৈরি সাধারণ মাস্ক পরলেই চলবে। অসহায় এবং ছোট শিশুদের জন্যে আলাদা ঘোষণা আসবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

১৫ জুন থেকে ইংল্যান্ডে সব ধরনের দোকানপাট খুলবে। এ কারণে বাসে এবং ট্রেনে যাত্রীর সংখ্যা স্বাভাবিকভাবেই বৃদ্ধি পাবে। তাই ওই দিন থেকে বাসে এবং ট্রেনে মাস্ক পরা বাধ্যতমূলক করার ঘোষণা দিলেন ট্রান্সপোর্ট সেক্রেটারি।

বাসে এবং ট্রেনে যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক করতে সরকারের প্রতি দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন লন্ডন মেয়র সাদিক খান। অবশেষে বৃহস্পতিবার ট্রান্সপোর্ট সেক্রেটারি এই ঘোষণা দেওয়ার তাকে স্বাগত জানিয়েছেন তিনি। ট্রান্সপোর্ট সেক্রেটারির ঘোষণাকে স্বাগত জানিয়েছে অন্যান্য ইউনিয়নগুলোও।

এদিকে স্কটল্যান্ডেও বাস, ট্রেনসহ সব ধরনের পাবলিক ট্রান্সপোর্টে মাস্ক পরা বাধ্যতমূলক বলে বৃহস্পতিবার ঘোষণা দিয়েছেন স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টোরজান।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড