• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সন্তানের করোনার উপসর্গ দেখা দিলে যা করবেন

  স্বাস্থ্য ডেস্ক

০১ জুন ২০২০, ০৮:৪৬
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

মহামারি হয়ে গর্জে ওঠা প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সবচেয়ে বেশি ঝুঁকিতে বয়স্করা। তবে এই মরণব্যাধির ভয়াল থাবায় আক্রান্ত হচ্ছে কোমলমতি শিশুরাও। তাই সন্তানের করোনার উপসর্গ দেখা দিলে সতর্ক হতে হবে।

জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফের ‘কোভিড-১৯ ও টিকাদান: অভিভাবকদের যা জানা প্রয়োজন’- শীর্ষক প্রতিবেদনে শিশুদের করোনার উপসর্গ দেখা দিলে কী করা উচিত তা তুলে ধরা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সন্তানের গলাব্যথা, সর্দি অথবা জ্বরের উপসর্গ দেখা দিলে চিকিৎসকের কাছ থেকে ফোনে পরামর্শ নিন। যদি শ্বাসকষ্ট দেখা দেয় বা অস্বাভাবিক অসুস্থ পড়ে তা হলে কাছাকাছি কোনো হাসপাতালে নিতে জরুরি নম্বরে ফোন দিন।

ইউনিসেফ বলছে, আক্রান্ত বেশিরভাগ শিশুর ক্ষেত্রেই তেমন কোনো উপসর্গ দেখা যায়নি। তবে বয়স্ক ও ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকাদের সংক্রমণ থেকে তাদের রক্ষা করা জরুরি।

ইউনিসেফ আরও জানায়, শিশুর মধ্যে করোনার উপসর্গ দেখা দিলে ও আক্রান্ত হলে তাকে বাড়িতেই রাখুন। তবে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

ওই প্রতিবেদন অনুযায়ী, শ্বাসতন্ত্রের অন্য সংক্রমণ যেমন ফ্লু দেখা দিলে দ্রুত স্বাস্থ্যসেবা প্রদানকারীর পরামর্শ নিন, জনসমাগম স্থলে না যাওয়ার চেষ্টা করুন।

আরও পড়ুন : হার্ট অ্যাটাক : যেসব লক্ষণে সতর্ক হবেন

করোনার এই সময় শিশুদের বয়স্কদের সংস্পর্শ থেকে অথবা পরিবারে যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের কাছ থেকে দূরে রাখুন।

তবে ইউনিসেফ বলছে, শিশুর জ্বর, সর্দি অথবা শ্বাসকষ্টের উপসর্গ না থাকলে করোনা ভাইরাস পরীক্ষার কোনো প্রয়োজন নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড