• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রক্তদানে করোনার ঝুঁকি আছে?

  স্বাস্থ্য ডেস্ক

১৮ মে ২০২০, ১৫:২৮
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

দাবানলের মতো বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে রীতিমতো তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এই মরণ ভাইরাসের কারণে গোটাবিশ্বে মানুষের সাধারণ জীবনযাপনের ওপর বিরূপ প্রভাব পড়ছে। অদৃশ্য এই শত্রুর সঙ্গে পেরে উঠছে না মানুষ। প্রতিনিয়ত বাড়ছে লাশের সারি।

করোনা আতঙ্কে সাধারণ রোগীরা হাসপাতালে গিয়ে চিকিৎসা পাচ্ছেন না। এছাড়া এই সময়ে রক্তদান থেকেও বিরত রয়েছেন অনেকেই। সরকারি ও বেসরকারি ব্লাড ব্যাংকে রক্তের স্বল্পতা দেখা দিয়েছে।

ভয়াবহ এই পরিস্থিতিতে একটা প্রশ্ন অনেকের মনেই নতুন করে আশঙ্কার সৃষ্টি করেছে– রক্তদানের সময় কী করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে?

এ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা আক্রান্তের ধমনি-শিরায় রক্ত জমাট বাঁধতে শুরু করে। ফলে শরীরে অক্সিজেনের ব্যাপক ঘাটতির সৃষ্টি হয়। এছাড়া এক বা একাধিক শিরার গভীরে রক্ত জমাট বাঁধলে ফুসফুস ও হৃদযন্ত্র ক্ষতিগ্রস্ত হয়।

রক্তের মাধ্যমে সারা শরীরে সংক্রমিত হয় এই ভাইরাস! ফলে খুব অল্প সময়ের মধ্যেই রোগীর মৃত্যুঝুঁকি বেড়ে যায়।

এ বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক (মেডিসিন) ড. শুদ্ধসত্ত্ব চট্টোপাধ্যায় বলেন, এই সমস্যাকে বিজ্ঞানের ভাষায় বলা হয়– পালমোনারি এম্বোলিজম। এ সমস্যা রোগীর মধ্যে কোনো উপসর্গ ছাড়াও দেখা দিতে পারে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, রক্তদানের সময় কোনো ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন- এ ধরনের কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

আরও পড়ুন : করোনাকে পরাজিত করতে ভিটামিন ডি

সংস্থাটি জানিয়েছে, এই ভাইরাসের ফলে শ্বাসতন্ত্র আক্রান্ত হওয়ার আশঙ্কাই বেশি। তবে রক্তদানের ফলে কোনো ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এমন ঘটনার প্রমাণ মেলেনি।

তথ্যসূত্র: জিনিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড