• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের মতো স্টেডিয়ামে হচ্ছে কোয়ারেন্টিন

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ মার্চ ২০২০, ১৫:৫৭
স্টেডিয়ামকে বানানো হবে কোয়ারেন্টিন
স্টেডিয়ামকে বানানো হবে কোয়ারেন্টিন (ছবি : প্রতীকী)

বিশ্বজুড়ে মহামারী রুপ নিয়েছে করোনা ভাইরাস। দ্রুত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ ৯৬ হাজার সাতশ ২৩ জনে। তার মধ্যে ২৭ হাজার তিনশ ৫২ জনের মৃত্যু হয়েছে। অবশ্য আক্রান্তের পর সুস্থ হয়েছেন এক লাখ ৩৩ হাজার তিনশ ৫৫ জন।

এই মহামারি রুখতে চীনের উহানের মতো করোনা আক্রান্তদের জন্য স্টেডিয়ামে কোয়ারেন্টিন কেন্দ্র তৈরি হচ্ছে ভারতের আসামেও।

আক্রান্তদের আলাদা রাখা ও চিকিৎসা দেয়ার জন্য রাজ্যের সরুসোজাই স্পোর্টস কমপ্লেক্সে তৈরি করা হচ্ছে ৭০০ বেডের বিরাট এক কোয়ারেন্টিন কেন্দ্র। চলতি সপ্তাহেই স্টেডিয়ামটি বিরাট এক অস্থায়ী হাসপাতালে পরিণত হবে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) স্টেডিয়ামটি পরিদর্শন শেষে দেয়া এক টুইট বিবৃতিতে এ কথা জানান রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। আসামের আরও একটি স্টেডিয়ামকেও কোয়ারেন্টিন হাসপাতাল হিসেবে ব্যবহারের প্রস্তাব দিয়েছে রাজ্যের ক্রিকেট বোর্ড। খবর এনডিটিভির।

টুইটে হিমন্ত লেখেন, একটি বিশাল কোয়ারেন্টিই কেন্দ্র তৈরি করা হচ্ছে গুয়াহাটির সরুসোজাই স্পোর্টস কমপ্লেক্সে। একসঙ্গে ৭০০ জনকে রাখার ক্ষমতা রয়েছে এই কেন্দ্রের। সকালে সেখানকার প্রস্তুতি খতিয়ে দেখতে পরিদর্শনে গিয়েছিলাম। এক সপ্তাহের মধ্যে এটি প্রস্তুত হয়ে যাবে।

টুইটের সঙ্গে ছবিও শেয়ার করেছেন বিশ্বশর্মা। সেখানে দেখা যাচ্ছে, মাস্ক পরিহিত কর্মীরা বাঁশের কাঠামোর সঙ্গে দড়ি বেঁধে তৈরি করছেন কেন্দ্রটি। দীর্ঘ এ কেন্দ্রটি ইউ শেপের এয়ারক্র্যাফট হ্যাঙ্গারের মতো দেখতে।

অর্থাৎ বিমান রাখার বিরাট কেন্দ্রের মতোই বড় হবে কেন্দ্র টি। রোগীদের চিকিৎসায় আসাম মেডিকেল কলেজের শেষ বর্ষের ৭০০ ছাত্রকে ও ২০০০ নার্স প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

শুধু আসামই নয়, পিছিয়ে নেই ওড়িষাও। করোনার সংক্রমণকে ‘স্টেজ থ্রি’ পর্যন্ত পৌঁছতে না দেয়ার পদক্ষেপ চলছে ভারতের এই রাজ্যেও। ভারতে প্রথম রাজ্য হিসেবে চীনের মতোই দ্রুততম গতিতে হাসপাতাল নির্মাণের কাজ শুরু করেছে ওড়িষা।

ইতোমধ্যে এক হাজার শয্যার একটি অস্থায়ী হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে রাজ্যসরকার। ওড়িষা সরকার নিশ্চিত করেছে, আগামী ১৪ দিনের মধ্যেই এই হাসপাতাল পুরোপুরি তৈরি হয়ে যাবে।

হাসপাতাল গড়ার এই উদ্যোগে সরকারের সঙ্গে হাত মিলিয়েছে রাজ্যের সবক’টি মেডিকেল কলেজ। অনেকেই বলছেন, করোনাভাইরাস সংক্রমণের মোকাবেলায় নতুন পথ দেখাচ্ছে ওড়িষা।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড