• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা মোকাবিলায় জরুরি সার্ক তহবিল গঠনের প্রস্তাব মোদীর

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ মার্চ ২০২০, ১৯:২৯
নরেন্দ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : ইন্ডিয়া টুডে)

করোনা ভাইরাস মোকাবিলায় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সদস্য দেশগুলোর জন্য জরুরি তহবিল গঠনের প্রস্তাব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবার (১৫ মার্চ) বিকালে করোনা মোকাবিলায় সমন্বিত কর্মসূচি ঠিক করতে ভিডিও কনফারেন্সে অংশ নেন সার্কভুক্ত আট দেশের নেতারা। ওই কনফারেন্সেই তহবিল গঠনের প্রস্তাব দেন ভারতের প্রধানমন্ত্রী।

কনফারেন্সে নরেন্দ্র মোদী বলেন, আমাদের সবার স্বেচ্ছা সহায়তার ভিত্তিতে এই তহবিল গঠন করা যেতে পারে। জরুরি এই তহবিলে প্রাথমিকভাবে এক কোটি ডলার দেবে ভারত।

তিনি জানান, ভারত চিকিৎসক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি র‌্যাপিড রেসপন্স টিম গঠন, পরীক্ষা-সামগ্রী এবং অন্যান্য সরঞ্জাম সংগ্রহ করছে। তারা সবসময় প্রস্তুত থাকবেন। প্রয়োজনে তাদের ভারত থেকে সার্কভুক্ত যেকোনো দেশে পাঠানো হবে।

নরেন্দ্র মোদী বলেন, আমাদের একটি সাধারণ গবেষণা প্ল্যাটফর্ম গঠন করার বিষয়ে ভাবা উচিত। এ ধরনের কাজের সমন্বয়ে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ সহায়তা করতে পারে। এছাড়া অর্থনীতির ওপর করোনা ভাইরাসের দীর্ঘমেয়াদী প্রভাবের বিষয়েও বিশেষজ্ঞরা আমাদের সহায়তা করতে পারেন।

আরও পড়ুন : এমন ভয়ংকর রকেট হামলা আগে দেখেননি মার্কিন সেনারা!

গত শুক্রবার (১৩ মার্চ) একাধিক টুইট বার্তায় করোনা মোকাবিলায় যৌথ উদ্যোগ নিতে সার্কের সদস্য দেশগুলোর নেতাদের প্রতি আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আহ্বানে সাড়া দেয় বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, ভুটান, আফগানিস্তান ও মালদ্বীপ।

কনফারেন্সে মোদী যা বলেছে তা শুনতে এখানে ক্লিক করুন...

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড