• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতকে কাঁপিয়ে জয়ের সুবাতাস পাচ্ছে নিউজিল্যান্ড

  ক্রীড়া ডেস্ক

১০ জুলাই ২০১৯, ১৮:৪৮
মিশেল সান্টনার
পর পর দুই উইকেট নেন মিশেল সান্টনার (ছবি : ক্রিকইনফো)

বৃষ্টিবিঘ্নিত বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ২৪০ রানের সহজ লক্ষ্য পায় ভারত। জবাবে ব্যাট করতে নেমে ৯২ রানেই ৬ উইকেট হারায় টিম ইন্ডিয়া। কিউই বোলারদের সামনে দাঁড়াতে পারছে না দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৩২ ওভারে ৬ উইকেট হারিয়ে ৯৭ রান।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ওভারের তৃতীয় বলে দলীয় ৪ রানের মাথায় ভারত হারায় তাদের সবচেয়ে মূল্যবান উইকেট। বিশ্বকাপের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ পাঁচ সেঞ্চুরি করা রোহিত শর্মাকে এদিন মাত্র ১ রানেই সাজঘরে পাঠান ম্যাট হেনরি। রোহিত ৪ বলে ১ রান করে টম ল্যাথামের তালুবন্দি হন।

রোহিতের বিদায়ের পর টিম ইন্ডিয়ার স্কোর বোর্ডে ১ রান যুক্ত করতেই ট্রেন্ট বোল্টের এলবির ফাঁদে পড়ে বিদায় নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। গুরুত্বপূর্ণ এ ম্যাচে ৬ বলে মাত্র ১ রান করেন কোহলি। ভারতের দলীয় সংগ্রহ তখন মাত্র ৫। এরই মধ্যে আবারও তাণ্ডব চালায় ম্যাট হেনরি। এবার তার শিকার আরেক ওপেনার লোকেশ রাহুল। রাহুলকেও ১ রানে ল্যাথামের তালুবন্দি করান হেনরি।

মাত্র ৫ রানেই ৩ উইকেট হারিয়ে ভারত যখন চরম চাপে তখন দলের হাল ধরেন দিনেশ কার্তিক ও ঋষভ পান্ত। খুব ধীর গতিতে ব্যাট চালান তারা। কিন্তু নিউজিল্যান্ডের আগুন ঝরা বোলিংয়ের সামনে অসহায় টিম ইন্ডিয়া। ১৯ রানের জুটি গড়তেই ফের চমক প্রদর্শন ম্যাট হেনরির। এবার তার তৃতীয় শিকার হন কার্তিক। ২৫ বলে ১ চারে ৬ রান করেন তিনি। যার মধ্যে প্রথম ২০ বল ছিল রান শূন্য, ২১তম বলে চার মেরে রানের খাতা খুলেন নিশামের হাতে ক্যাচ আউট হওয়া কার্তিক।

খাদের কিনারায় পড়ে থাকা ভারতকে এবার টেনে তোলার দায়িত্ব নেন ঋষভ পান্ত ও হার্ডিক পান্ডিয়া। গড়েন ৪৭ রানের জুটিও। কিন্তু সে ঝুটিতে আঘাত করেন মিশেল সান্টনার। তার শিকারে পরিণত হন ৪৭ রানের জুটি করা দুই ব্যাটসম্যানই। ঋষভ পান্ত (৩২) ও হার্ডিক পান্ডিয়া (৩২) রানে সাজ ঘরে ফিরেন।

এর আগে প্রথম দিনের ২১১ রানের সঙ্গে রিজার্ভ ডেতে ২৮ রান যুক্ত করে ভারতকে ২৪০ রানের সহজ লক্ষ্য ছুঁড়ে দিয়েছে কিউইরা। ৪৬.১ ওভারে ৫ উইকেট হাতে নিয়ে দ্বিতীয় দিনে ব্যাট করতে নামা ব্ল্যাক ক্যাপসরা শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান তোলে।

কয়েক দিনের বিরতির পর আবারও বৃষ্টির কবলে পড়েছে আইসিসি দ্বাদশ বিশ্বকাপ। ফলে মঙ্গলবার (৯ জুলাই) ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল পা দিয়েছে রিজার্ভ ডেতে। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে গতকাল ৪৬.১ ওভার খেলতেই হানা দেয় বেরসিক বৃষ্টি। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে এদিন ৫ উইকেটে ২১১ রান করেন কিউইরা।

মঙ্গলবার শেষ চারের প্রথম যুদ্ধ যেখানে বন্ধ হয়েছে বুধবার (১০ জুলাই) সেখান থেকেই শুরু হয়। যদিও বৃষ্টিতে নির্ধারিত সময়ে ম্যাচটি শুরু হতে বিলম্ব করে।

নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৭৪ রান করেন অভিজ্ঞ রস টেইলর। এছাড়া অধিনায়ক উইলিয়ামসন খেলেন ৬৭ রানের ইনিংস। বাদ বাকি কেউই দলের প্রয়োজনে বড় ভূমিকা রাখতে পারেননি। ভারতের পক্ষে ভুবনেশ্বর কুমার সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন। এছাড়াও একটি করে উইকেট নেন জাসপ্রিত বুমরাহ, হার্ডিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা ও যুজবেন্দ্র চাহাল।

ভারত একাদশ : রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পান্ত, হার্ডিক পান্ডিয়া, এমএস ধোনি, দিনেশ কার্তিক, রবিন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ।

নিউজিল্যান্ড একাদশ : মার্টিন গাপটিল, হেনরি নিকোলাস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম ল্যাথাম, জিমি নিশাম, কলিন ডি গ্রান্ডহোম, মিশেল সান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড