• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অজি বধের কৌশল জানালেন মাশরাফি

  ক্রীড়া ডেস্ক

১৯ জুন ২০১৯, ২২:১১
মাশরাফি বিন মর্তুজা
বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা (ছবি: সংগৃহীত)

ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর আত্মবিশ্বাসী বাংলাদেশের সামনে এখন বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অজিদের বধ করতে পারলেই সেমিফাইনালের পথ অনেকটা মসৃণ হবে টাইগারদের।

বুধবার (১৯ জুন) ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি জানালেন অজি বধের কৌশল।

একমাত্র, অজিদের বিপক্ষে বাংলাদেশের একাধিক জয় নেই। মুখোমুখি ২০ ম্যাচের ১৮টিই জিতে নিয়েছে অজিরা, বাংলাদেশের জয় কেবল একটিতে। তবে আশার কথা হচ্ছে স্টার্কদের বিপক্ষে একমাত্র জয়টি যুক্তরাজ্যেই এসেছিল। কার্ডিফের সে ম্যাচে আশরাফুলের সেঞ্চুরি ও আফতাব আহমেদের গিলেস্পির বলে উড়িয়ে মারা সেই ছয় এখনো এ দেশের ক্রিকেট প্রেমীদের চোখে লেগে আছে।

সে যুক্তরাজ্যেই আরেকবার অজি বধের সুযোগ। কী করলে বাংলাদেশ জিতবে সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মাশরাফি কেবল দুটি শব্দ উচ্চারণ করেন, ‘ভালো খেললে।’ এরপর সে ভালো খেলার ব্যাখ্যা নিজেই খোলাসা করলেন তিনি, জানালেন ভালো করতে হবে সব বিভাগেই।

টাইগার অধিনায়ক বলেন, ‘যদি একটা বিভাগে ভালো করি, বাকি দুইটাতে না করি তাহলে তাদের বিপক্ষে জেতা সম্ভব না। অস্ট্রেলিয়া যদি ৭০ ভাগ খেলে আমাদের ১০০ ভাগ খেললে তখন সম্ভব হবে। অস্ট্রেলিয়ার সঙ্গে ১০ ভাগ ভালো খেলে ম্যাচ জেতা কঠিন। কমপক্ষে ব্যবধান থাকতে হবে ৩০ থেকে ৪০ ভাগ। আমাদের এতটাই ভালো খেলতে হবে তাদের বিপক্ষে।’

অস্ট্রেলিয়ানরা শারীরিকভাবে অ্যাথলেট। তাদের শারীরিক ও মানসিক শক্তির সঙ্গে তাল মেলাতে হলে তিন বিভাগেই ভালো করতে হবে। সাকিবের বলা কথা টেনে মাশরাফি বলেন, ‘সাকিব একটা কথা বলেছিল, জন্মগত খেলোয়াড়ের একটা ব্যাপার আছে যেটা অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের একটা ফারাক করে দেয়। ওই জায়গাগুলো শারীরিক ও মানসিকভাবে সচেতন থেকে কভার করতে হবে। কেননা এসব ছোটখাটো জিনিসগুলো ম্যাচ জিতিয়ে দেয়। তিন বিভাগেই আমাদের এগিয়ে থাকতে হবে।’

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড