• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্টার্ক, কামিন্সের জন্য প্রস্তুত বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

১৯ জুন ২০১৯, ২০:০১
বাংলাদেশ-অস্ট্রেলিয়া লড়াই
স্টার্ক, কামিন্সের জন্য মুখিয়ে আছে বাংলাদেশ (ছবি : সংগৃহীত)

এ বিশ্বকাপের সর্বোচ্চ রান সাকিব আল হাসানের। ৪ ম্যাচে ৩৮৪ রান বিশ্বসেরা অলরাউন্ডারের। সঙ্গে পাঁচ উইকেট। এ বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে এখন সবার আগে সাকিব। অপরদিকে, ১৩ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটের তালিকায় আমিরের সঙ্গে যৌথভাবে শীর্ষে মিচেল স্টার্ক, ১১ উইউকেট নিয়ে তৃতীয় স্থানে প্যাট কামিন্স।

লড়াইটা হবে বাংলাদেশের ব্যাটসম্যনের সঙ্গে স্টার্ক, কামিন্সের। তবে সাকিব ও লিটন প্রস্তুত আছেন তাদের বিপক্ষে। আগের ম্যাচে ১৮৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন এ দুইজন। অজি ফাস্ট বোলারদের বিপক্ষে বিন্দুমাত্র আতঙ্কিত নন তারা। ওয়ানডে ক্রিকেটে অস্ট্রেলিয়া একমাত্র দল যাদের বিপক্ষে একাধিক জয় নেই বাংলাদেশের।

অজিদের বিপক্ষে ২০০৫ সালে ত্রিদেশীয় সিরিজে কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে একমাত্র জয় পায় বাংলাদেশ। রিকি পন্টিংয়ের দোর্দণ্ড প্রতাপশালী দলকে সেবার বাংলাদেশ হারিয়েছে মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরিতে। এরপর আর কখনো অজিদের বিপক্ষে জয় তুলে নিতে পারেনি টাইগার শিবির। পারবেই বা কি করে, বিশ্বমঞ্চ ছাড়া অজিদের সঙ্গে খেলার সুযোগ পায়নি সাকিবরা। ২০১১ সালে সবশেষ দুই দেশের দ্বিপক্ষীয় সিরিজ হয়।

অস্ট্রেলিয়া বাংলাদেশকে সিরিজ খেলতে আমন্ত্রণ জানায় না ২০০৮ সালের পর থেকে। অনেক হিসেব-নিকেশ তাদের সঙ্গে সাকিবদের। কারণ বর্তমানে বাংলাদেশ দল বিশ্বের অন্যতম ক্রিকেট পরাশক্তি। যে কোনো দলকে হারানোর সামর্থ্য আছে তাদের। ইংল্যান্ডের বিপক্ষে জোফরা আর্চার, ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কটরেল, থমাস ও গ্যাব্রিয়েলের শর্ট বল খেলছে সাকিবরা। তাই কামিন্স বা স্টার্ককে নিয়ে চিন্তা নেই তাদের।

এবারের আসরে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে অজি পেসাররা গতির ঝড় তুলে জয় ছিনিয়ে এনেছেন। তবে সাকিব মনে করেন বাংলাদেশের সামর্থ্য আছে তাদের বিপক্ষে ভালো খেলার। গ্যাব্রিয়েলকে আগের ম্যাচে লিটন তিন ছক্কা হাঁকিয়ে উজ্জীবিত। সাকিবের মতো তিনিও মনে করেন, অস্ট্রেলিযার শর্ট বল সহজেই খেলতে পারবে বাংলাদেশ।

এ দিকে, আইসিসি ইভেন্টে শেষ দুটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয় অজিদের সঙ্গে। এর মধ্যে গত বিশ্বকাপের ম্যাচটি বৃষ্টির কারণে এক বলও গড়ায়নি। ফলে সাকিব, মিরাজ, মোসাদ্দেক এই তিন স্পিনারকে এক ম্যাচে খেলার অভিজ্ঞতা কখনো হয়নি অজিদের। তাই স্পিন দিয়ে অজিদে কাবু করার কৌশল ভালোভাবে প্রয়োগ করবে বাংলাদেশ।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড