• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বোলিংয়ে এখনো দারুণ ছন্দে মাশরাফি

  ক্রীড়া ডেস্ক

১৭ জুন ২০১৯, ১৬:৩৫
মাশরাফি বিন মর্তুজা
উইন্ডিজের বিপক্ষে মাশরাফি (ছবি: সংগৃহীত)

ম্যাচ হারলে দোষ চাপানো হয় খেলোয়াড়দের ওপর। ইংল্যান্ডের বিপক্ষে উইকেট না পেলেও ভালো লাইন ছিল মাশরাফির বোলিংয়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা সমালোচনা হয় মাশরাফিকে নিয়ে। কেউ কেউ মন্তব্য করে বসেন, যে অধিনায়ক কোটায় খেলছেন মাশরাফি। অথচ অভিজ্ঞতার ঝলকে, মাশরাফি এখনো দলের সেরা পেসার। এখনো তার স্লোয়ারে রান তোলার ক্ষেত্রে চাপে পড়ে প্রতিপক্ষ শিবির।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাঁচা মারার ম্যাচে প্রথম ওভারে মেডেন নেন তিনি। প্রতিপক্ষ ক্যারিবীয়দের বিপক্ষে গুড লেন্থ আর ফুলার লেন্থে দারুণ সব স্লোয়ার আর ইনসুইং ছিল দেখার মতো। টানা সাত ওভার করেন ৩৫ বছর পার হওয়া মাশরাফি। প্রথম স্পেলে ২৪ রান দেন নড়াইল এক্সপ্রেস। এর মধ্যে প্রথম পাঁচ ওভারে আসে মাত্র ৯ রান।

ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে ভুল করেন নি মাশরাফি। উইকেটে ঘাস থাকায় বাড়তি সুইং পাওয়ার আশায় তিনি বোলিং আক্রমণে আস্থা রাখলেন। লম্বা ব্যাটিং লাইনআপ নেওয়ায় যে কোনো লক্ষ্য অতিক্রম করার সামর্থ্য আছে মাশরাফিদের। তবে তার জন্য বোলিংয়ে ভালো করতে হবে। এখন পর্যন্ত মাশরাফিদের বোলিংয়ে রীতিমত ধরাশায়ী উইন্ডিজ শিবির। প্রথম পাঁচ ওভারে মাত্র ৮ রান পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ, হারিয়েছে ক্রিস গেইলের মহামূল্যবান উইকেট।

এ বিশ্বকাপে বেশির ভাগ ম্যাচে টস জিতে ফিল্ডিং নিয়েও সাফল্য পায়নি অনেক দেশ। কারণ উইকেটে আদ্রতা থাকলেও শুরুতে পেসাররা তা কাজে লাগাতে পারেনি। নিখুঁত লাইন লেন্থ ব্যবহার করে সাফল্য পাওয়ার সৌভাগ্য অন্যদের না হলেও মাশরাফির হয়েছে। গত ম্যাচে পাকিস্তান ফিল্ডিং নিয়েও আমির-হাসান আলীরা ভারতের বিপক্ষে কোনো সাফল্য পায়নি শুরুতে। পাকিস্তান অস্ট্রেলিয়ার বিপক্ষেও টন্টনে ফিল্ডিং নিয়েছিল, ঘাসের উইকেট সে ম্যাচেও ছিল। তবে কোনো সাফল্য ছিল না শুরুর ওভারগুলোতে। এমনকি ওভালেও শ্রীলঙ্কা ফিল্ডিং নিয়ে কোনো সফলতা আনতে পারেনি পেসারদের মাধ্যমে।

আজ (সোমবার) টন্টনে বাংলাদেশ অধিনায়ক নিজেই প্রথম আক্রমণে গেলেন। ইংল্যান্ডের বিপক্ষে শুরুতে স্পিন আক্রমণে গিয়ে সমালোচিত হন মাশরাফি। সে ম্যাচে ইনিংসের প্রথম ১৫ ওভারেই ৭ ওভার করানো হয় সাকিবকে দিয়ে। ফলে মাঝের ইনিংসে ব্রেক থ্রু আনতে বিশ্বসেরা অলরাউন্ডারকে ব্যবহার করতে পারেনি বাংলাদেশ।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড