• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

মিরাকল, গুরুর জন্মদিনে শিষ্যদের মহাপরীক্ষা! 

  ক্রীড়া ডেস্ক

১৭ জুন ২০১৯, ১৪:৩০
সাকিব আল হাসানের সঙ্গে কোচ স্টিভ রোডস
সাকিব আল হাসানের সঙ্গে কোচ স্টিভ রোডস (ছবি : বিসিবি)

কি মিরাকল! শিক্ষকের জন্মদিনে ছাত্রদের পরীক্ষা! টাইগারদের কোচ স্টিভ রোডসের জন্মদিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিব-তামিমদের ম্যাচ। তাও মহাগুরুত্বপূর্ণ ম্যাচ এটি। জিততে হবে ম্যাচটিতে এমন সমীকরণকে সামনে নিয়ে সোমবার (১৭ জুন) টন্টনে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় মাঠে নামবে লাল সবুজের প্রতিনিধিরা। একই দিনে গুরুর জন্মদিন; টাইগাররা কি পারবেন রোডসকে উপহার হিসেবে জয় এনে দিতে?  

১৯৬৪ সালের আজকের এই দিনেই সাবেক এই ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান রোডসের জন্ম। বর্তমানে তিনি টাইগারদের গুরু হিসেবে অবস্থান করছেন ইংল্যান্ডে। ৫৫ বছর থেকে ৫৬তে পা রাখলেন এই ইংলিশম্যান। 

রোডসের জন্মদিনে বিশ্বকাপের মহারণে উইন্ডিজের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। সেমি-ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প কিছু নেয়। চরম পরিশ্রমী ও অমায়িক এই কোচের জন্য আজকের জয়ের থেকে নিশ্চয় ভালো কোনো জন্মদিনের উপহার হতে পারে না। আশা করি টাইগাররা মাঠের যুদ্ধে জয় ছিনিয়ে এনেই প্রিয় কোচকে বার্থডে ট্রিট দেবেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভ কামনা স্টিভ রোডসের জন্য।  

তার হাত ধরেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট। ২০১৮ সালের জুনে বাংলাদেশে কোচের দায়িত্ব নেন ইংল্যান্ডের সাবেক উইকেটরক্ষক রোডস। রোডসের অধীনে বাংলাদেশের ক্রিকেটের উন্নতিও বেশ চোখে পড়ার মতো। এখন পর্যন্ত তার অধীনে ২৫টি ওয়ানডে ম্যাচ খেলে ১৫টিতে জয় পেয়েছেন টাইগাররা।

এছাড়া রোডসের অধীনে প্রথমবারের মতো কোনো বহুজাতিক টুর্নামেন্টের শিরোপাও জেতে টাইগাররা। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয় করে মাশরাফিরা। এ নিয়েই বিশ্বকাপের মাটিতে পা রাখে তারা।

ইংল্যান্ড জাতীয় দলের হয়ে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের টেস্ট অভিষেক (নিউজিল্যান্ডের বিপক্ষে) হয়েছিল ১৯৯৪ সালের জুনে। ১৯৯৫ সাল পর্যন্ত খেলেন ১১টি টেস্ট। এক বছরেরও কম ক্যারিয়ারে ইতি ঘটে ১৯৯৫ সালের ফেব্রুয়ারিতে। ১৯৮৯ সালে ওয়ানডে অভিষেক (অস্ট্রেলিয়ার বিপক্ষে) ঘটে। নানা চড়াই-উৎরাই পেরিয়ে ১৯৯৫ সাল পর্যন্ত চলে তার ওয়ানডে ক্যারিয়ার। খেলেন মাত্র ৯টি ম্যাচ।

এই ইংলিশম্যানের অধীনে চলমান বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত করেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দারুণ শুরুর পর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যায়; আর নিজেদের চতুর্থ ম্যাচটি শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টির কারণে বাতিল হয়। আজ নিজেদের পঞ্চম ম্যাচ উইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। সেই তাড়নাই আজ হয়তো নিজেদের সেরাটা দেয়ার জন্য মাঠে নামবে রোডসের ছেলেরা। 

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড