• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উইন্ডিজদের বিপক্ষে কেমন খেলতে হবে বাংলাদেশকে?

  ক্রীড়া ডেস্ক

১৬ জুন ২০১৯, ২০:৪৪
বিশ্বকাপে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
সাকিব-মুশফিকের ব্যাটিংয়ের দিকে চেয়ে পুরো বাংলাদেশ (ছবি: সংগৃহীত)

বিশ্বকাপে বাংলাদেশের সামনে কঠিন পরীক্ষা। আগের ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় চাপে রয়েছে তারা। নিজেদের পঞ্চম ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। দুই দলের পয়েন্ট তিন। বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে তিনবারই ক্যারিবীয়দের হারিয়েছে বাংলাদেশ।

যদিও সে দল আর বিশ্বকাপের দলের মধ্যে অনেক পার্থক্য উইন্ডিজদের। শরীরী ভাষাতেও ক্যারিবীয়রা বেশ দাপুটে। তবে শুরুটা ভালো করলেও শেষ ম্যাচে কোনো জয় নেই তাদের। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের কাছে হার ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে বৃষ্টিতে পয়েন্ট ভাগ করে নিতে হয় গেইলদের। ম্যাচটি হবে সমারসেটের কাউন্টি গ্রাউন্ড টন্টনে। যেখানে বাউন্ডারি লাইন আকারে অন্য ভেন্যুর চেয়ে ছোট। পাওয়ার হিট ও উইকেটে বাউন্স থাকায় ক্যারিবীয়রা উজ্জীবিত থাকবে।

তবে বাংলাদেশকে লড়তে হবে সমানে সমান। মানসিকতা ধরে রাখতে হবে। তিন ম্যচে বড় স্কোর না করার আক্ষেপ রয়েছে তামিমের। ক্যারিবীয়দের বিপক্ষে টাইগারদের হয়ে এ ম্যাচে ভালো স্কোর গড়ার প্রত্যাশা এ বাঁহাতি ওপেনারের। নিজের দিন যে কোনো বোলারকে শাসন করতে পারেন সৌম্য। তাই ওপেনিং জুটিতে বড় স্কোর গড়ার চেষ্টা করবে বাংলাদেশ। সে ক্ষেত্রে উইকেট শুরুতে বোলিং সহায়ক হলেও ক্রিজে জমে যাওয়ার লক্ষ্য দুজনের।

সাকিব-মুশফিক ও মাহমুদউল্লাহর রয়েছে বড় ম্যাচে বড় স্কোরের অভিজ্ঞতা। ক্যারিবীয়দের বিপক্ষে বড় স্কোর গড়তে হলে মিডল অর্ডারে তাদের দিকে চেয়ে থাকবে ক্রিকেটপ্রেমীরা। সাকিব তো তিন ম্যাচ খেলে প্রতিটিতে পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন। সেঞ্চুরি পেয়েছেন একটি। মুশফিকও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৮ রানের একটি ইনিংস খেলেন। মাহমুদউল্লাহর রয়েছেও গত বিশ্বকাপ দুটি সেঞ্চুরি। বড় মঞ্চে এ তিজনের রান উঠলে ক্যারিবীয় পেসারদের চাপে ফেলতে পারবে মুশফিকরা। এজন্য শর্ট বল ভালো করে সামলাতে হবে তাদের।

বড় স্কোর গড়তে পারলে বোলিংয়ে আত্মবিশ্বাস পাবে মাশরাফিরা। অথবা শুরুতে বোলিং পেলে বড় দায়িত্ব থাকবে স্পিনারদের। ক্যারিবীয়দের স্পিন দুর্বলতা দেখা গেছে বেশ কয়েকটি ম্যাচে। সাকিব, মিরাজ, মোসাদ্দেকরা বিপদে ফেলতে পারে উইন্ডিজদের। বিশ্বকাপে এখন পর্যন্ত চারবারের দেখায় কোনোটিতে জিততে পারেনি টাইগার শিবির। তাই ক্যারিবীয়দের বিপক্ষে বিশ্বকাপে অধরা জয়ের জন্য মুখিয়ে থাকবে মাশরাফিরা।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড