• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইলিশ শিকারি ভারতীয় জেলের বিরুদ্ধে মামলা, কারাগারে প্রেরণ

  রাজশাহী প্রতিনিধি

১৯ অক্টোবর ২০১৯, ০১:৪৬
আটক
আটক ভারতীয় জেলে প্রণব মণ্ডল (ছবি : দৈনিক অধিকার)

রাজশাহীর চারঘাট সীমান্তে আটক ভারতীয় জেলে প্রণব মণ্ডলের বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশ ও নিষেধাজ্ঞা অমান্য করে বাংলাদেশের জল সীমানায় মা ইলিশ ধরার অপরাধে পৃথক দুটি ধারায় মামলা করেছে বিজিবি। 

শুক্রবার (১৮ অক্টোবর) দুপুরে আদালতের শুনানি শেষে তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

প্রণব ভারতের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার সাহেবনগর ছিড়াচর এলাকার বসন্ত মণ্ডলের ছেলে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বেলা ১১টার দিকে ভারত থেকে নৌকা ও জাল নিয়ে পদ্মা ও বড়াল নদীর মোহনায় অবৈধভাবে ইলিশ শিকার করতে গেলে তাকে আটক করে বিজিবি। এদিন প্রণব মণ্ডলকে ছাড়িয়ে নিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের চার সদস্য বাংলাদেশ সীমানার ৬৫০ গজ ভেতরে অনুপ্রবেশ করে বিজিবির ওপর গুলি ছোড়ে।

চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সমিত কুমার কুণ্ডু তথ্য নিশ্চিত করে জানান, চারঘাট বিজিবির ক্যাম্পের হাবিলদার হুমায়ুন কবীর বাদী হয়ে ভারতীয় নাগরিক প্রণব মন্ডলকে আসামি করে দুটি ধারায় মামলা দায়ের করে। এই মামলায় গ্রেফতার দেখিয়ে বেলা ১১টার দিকে তাকে জুডিশিয়াল আদালত-২ এ পাঠানো হয়।

আদালতের বিচারক শাহনাজ পারভিন শুনানি শেষে তাকে দুপুরের মধ্যেই রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে তাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। এ ঘটনার পর থেকে সীমান্তবর্তী এলাকাবাসীর মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে। 

উল্লেখ্য, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহীর চারঘাট সীমান্তে থাকা পদ্মা ও বড়াল নদীর মোহনায় ভারতীয় জেলেদের মা ইলিশ ধরাকে কেন্দ্র করে বিজিবি ও বিএসএফের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটে। ওইদিন রাতে রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়া উদ্দিন মাহমুদ সাংবাদিকদের জানান, সীমান্তের শূন্য রেখা অতিক্রম করে অবৈধভাবে ৬৫০ গজ বাংলাদেশের অভ্যন্তরে অনুপ্রবেশ করেছিল বিএসএফ। 

এ সময় আটক ভারতীয় জেলেকে ছাড়িয়ে নিতে তারাই প্রথমে গুলি ছোড়ে। পরে বিজিবি আত্মরক্ষায় ফাঁকা গুলি ছোড়ে। এরপর বিএসএফ সদস্যরা বিজিবিকে লক্ষ্য করে গুলি ছুড়তে ছুড়তে পিছু হটেন এবং নিজেদের সীমানায় চলে যান। পরে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠকে বিএসএফ দাবি করেছে, বিজিবির গুলিতে বিএসএফের এক সদস্য নিহত ও একজন আহত হয়েছেন। ঘটনাটি অনাকাঙ্ক্ষিত বলে জানিয়েছে উভয় পক্ষ। তবে ঘটনা তদন্তে দুই সীমান্ত রক্ষী বাহিনী কাজ করবে। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড