• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পান্না আক্তারের মেডিকেলে পড়ার স্বপ্ন পূরণের দায়িত্ব নিলেন ডিসি

  চাঁদপুর প্রতিনিধি

১৮ অক্টোবর ২০১৯, ১৫:৪৮
মেডিকেল ভর্তি পরীক্ষা
মেডিকেল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পড়াশুনার সুযোগ পাওয়া মেধাবী শিক্ষার্থী পান্না আক্তার (ছবি : দৈনিক অধিকার)

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। হ্যাঁ, এমনই মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন চাঁদপুরের জেলা প্রশাসক মাজেদুর রহমান খান। দরিদ্র পরিবারে জন্ম নেওয়া দিনমজুরের মেয়ে পান্না আক্তারের মেডিকেলে পড়ার দায়িত্ব নিয়ে মানবিকতার অনন্য শিখরে স্থান পেয়েছেন তিনি।

চাঁদপুরের হতদরিদ্র দিনমজুর দুলাল মিয়ার মেয়ে পান্না আক্তার সম্প্রতি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পায়। তবে, পান্নার ভর্তি নিয়ে পুরোপুরি অনিশ্চয়তার মধ্যে ছিল তার পরিবার, শিক্ষকসহ সহপাঠীরা। এমতাবস্থায় হঠাৎ শোনা গেল ভর্তির পুরো ব্যয়ভার বহন করবেন চাঁদপুরের সুযোগ্য জেলা প্রশাসক মাজেদুর রহমান খান। পরে বিষয়টি নিশ্চিত করে পান্নার কলেজ অধ্যক্ষের মাধ্যমে তার পরিবারের কাছে খবর পৌঁছে দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার বড়কুল পূর্ব ইউনিয়নের রায়চোঁ গ্রামের দিনমজুর ও ইটভাটার শ্রমিক দুলাল মিয়া এবং তার স্ত্রী কোহিনুর বেগমের মেয়ে পান্না আক্তার সম্প্রতি হয়ে যাওয়া মেডিকেল পরীক্ষায় অংশ নেয়। পরবর্তী কালে এর ফল প্রকাশিত হলে পান্না ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পায়। কিন্তু দরিদ্রতা এবং দিনমজুর বাবা-মায়ের পক্ষে কোনোভাবেই ভর্তির টাকা জোগানো সম্ভব হচ্ছিল না। এ কারণে মেধা থাকা স্বত্ত্বেও দারিদ্র্যতার গ্রাসে নিরবে-নিভৃতে চোখের পানি মুছেই সময় কাটাচ্ছিল পান্না।

পান্নার মা কোহিনূর বেগম জানান, ‘বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় শুনেছি ডিসি স্যার আমার মেয়ের ভর্তির খরচ দেবেন। তিনি কে বা কোন মায়ের সন্তান আমার জানা নেই, কিন্তু আমার সন্তানের মনের বাসনা পূর্ণকরণে এগিয়ে এসেছেন তিনি। আল্লাহ তার সকল মনের বাসনা পূর্ণ করে দেবেন।’

কোহিনূর বেগম বলেন, পান্নার বাবা কাজ পেলে আমাদের খাওয়া জোটে, কাজ না পেলে না খেয়ে থাকতে হয় আমাদের। আমার মেয়েটি অনেক মেধাবী, কিন্তু গরিবের মেধা দিয়ে কি ভাত জুটবে? কাজ করলেই তো ভাত। তাছাড়া স্কুলে থাকতেই বাবার সঙ্গে মাঠে কাজ করতো পান্না। তবে, কলেজজীবনে কাজ না করলেও বহুদিন না খেয়ে কলেজে গিয়েছে পান্না। এমনকি কলেজের স্যারেরা তার পড়ার খরচ না দিলে কোনোভাবেই তাকে পড়ানো সম্ভব ছিল না। অনেকে আমার মেয়ের জন্যে অনেক কিছু করেছে, এ জন্যেই সে ডাক্তারিতে চান্স পেয়েছে।

অনেকটা কান্নাজড়িত কণ্ঠে পান্না আক্তার বলেন, ‘আজ থেকে আমার একটু ঘুম হবে। আমাদের কলেজের সভাপতি সম্মানিত ডিসি স্যার আমার ভর্তির টাকা দেবেন, আমার আর কিছু চাওয়া-পাওয়ার নেই। আল্লাহ আমার মনের বাসনা পূর্ণ করেছেন। আমি সারাজীবন গরিব মানুষের সেবা করব। আর যে মানুষগুলো বিভিন্ন সময় আমার পড়ালেখায় সহায়তা করেছে তাদের আমি সবসময় বাবার আসনে স্থান দিয়ে রাখব।’

নিজের সম্পর্কে পান্না জানায়, ‘আমাকে পড়ালেখার জন্যে অনেক ত্যাগ স্বীকার করতে হচ্ছে। ভালো খাবার কিংবা ভালো জামা-কাপড় কি সেটা জানি না। পড়ালেখায় ভালো বলে স্কুলে থাকতে স্যারদের কারণে এসএসসি পাস করি। এরপর হাজীগঞ্জ ডিগ্রি কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তির পর থেকে পাস করা পর্যন্ত সবকিছু ফ্রি করে দিয়েছেন কলেজের স্যারেরা। এমনকি এইচএসসি পরীক্ষার পর কলেজের স্যারেরা আমাকে কুমিল্লায় এক ম্যাডামের বাসায় রেখে মেডিকেলের কোচিং করিয়েছেন। এই স্যারেরা আমার জন্যে এতোটা না করলে আমি ডাক্তারি পড়ার চান্স পেতাম না।’

এ দিকে, কলেজ গভর্নিং বোর্ডের সভাপতি মাননীয় জেলা প্রশাসক পান্নার মেডিকেল ভর্তির খরচ বহনের দায়িত্ব নিয়েছেন জানিয়ে হাজীগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ মাসুদ আহমেদ বলেন, স্যারের এই অবদানে আমরা হাজীগঞ্জ ডিগ্রি কলেজের শিক্ষকেরা অনেক গর্বিত ও কৃতজ্ঞ। অপর এক প্রশ্নে তিনি বলেন, ময়মনসিংহ মেডিকেল কলেজে ভর্তির পরবর্তী সময়ের জন্যে মেয়েটির অনেক টাকার দরকার। আমরা কলেজ ফান্ড ও শিক্ষকের ফান্ড থেকে যেটুকু পারি সহায়তা করব।

এ ব্যাপারে জেলা প্রশাসক মাজেদুর রহমান খান বলেন, ময়মনসিংহ মেডিকেল কলেজে ভর্তি হতে মেয়েটির যে টাকা লাগবে তা আমি দেব। এ সময় জেলার শীর্ষ এই কর্মকর্তা আরও বলেন, পান্নার ভর্তির পরের বিষয়টিও বিবেচনা করে দেখা হবে।

উল্লেখ্য, মেধাবী পান্না আক্তার এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পায়। এছাড়া মেডিকেল ভর্তি পরীক্ষায় পান্না অর্জন করে ৬৭২ তম স্থান।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড