• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিশু শিক্ষার্থীদের দিয়ে করানো হচ্ছে দিনমজুরের কাজ!

  রাজশাহী প্রতিনিধি

১৭ অক্টোবর ২০১৯, ১০:৫৯
শিক্ষার্থী
স্কুল ইউনিফর্ম পরে দিনমজুরদের সঙ্গে কাজ করছে শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

রাজশাহী নগরীর গোরহাঙ্গা সরকারি প্রাথমিক স্কুলে চলছে ভবন সংস্কারের কাজ। আর সেই কাজে স্কুলের কোমলমতি শিশুদের ক্লাস বাদ দিয়ে দিনমজুরদের সঙ্গে কাজ করানোর অভিযোগ উঠেছে। স্কুল ইউনিফর্ম পরে দিনমজুরদের সঙ্গে কাজ করা শিক্ষার্থীরা জানায়, তাদের স্কুল প্রশাসনের পক্ষ থেকে শ্রমিকদের সঙ্গে কাজ করতে বলা হয়েছে।

নগরীর নিউমার্কেট থেকে দুইশ মিটার উত্তরে হোটেল ডালাসের গোলির মুখে গোরহাঙ্গা সরকারি প্রাথমিক স্কুল। বুধবার (১৬ অক্টোবর) বেলা ১১টার দিকে স্কুলটির প্রবেশ মুখে দেখা যায় তৃতীয় শ্রেণির তিনজন শিশু শিক্ষার্থী স্কুলের ইউনিফর্ম পরে শ্রমিকদের সঙ্গে কাজ করছে। শিশু শিক্ষার্থীরা স্কুল ভবনের পেছন থেকে পর্যায়ক্রমে দুই হাতে করে ইট নিয়ে প্রবেশ মুখের কাছে এনে রাখছে। ইটগুলো পুরাতন ও স্যাঁতসেঁতে। এদের মধ্যে এক জন সেই পুরাতন ইটগুলোতে হাতুড়ি পিটিয়ে সিমেন্ট ও শেওলা ছাড়াচ্ছে। পাশেই কাজ করছে দুইজন রাজমিস্ত্রি।

কাছে গিয়ে শিক্ষার্থীদের সাথে কথা হলে তারা জানায়, তারা স্কুলটির তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী। ক্লাসের মোট পাঁচজন শিক্ষার্থীর মধ্যে তাদের তিনজনকে স্কুল হেড ম্যাডাম ও দপ্তরি তাদের লেবারদের সঙ্গে কাজ করতে বলেছে। তাই তারা কাজ করছে। তাদের সঙ্গে কথা বলতেই স্কুলটির দপ্তরি লিটন এসে হাজির হয় ঘটনাস্থলে। সাংবাদিক পরিচয় জানার পর শিক্ষার্থীদের ঘটনাস্থল ত্যাগ করতে বলেন দপ্তরি। শিক্ষার্থীদের দিয়ে কাজ করানো ঠিক হচ্ছে কি না এমন প্রশ্নের কোনো উত্তর দিতে তিনি রাজি হননি।

এ দিকে শিক্ষার্থীদের ক্লাস বাদ দিয়ে দিনমজুরের কাজ করানোর প্রসঙ্গে রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম জানান, বিষয়টি পুরোপুরি অন্যায়। কোনো স্কুল তার শিক্ষার্থীদের দিয়ে এমন কাজ করাতে পারে না। স্কুলে শিক্ষার্থীরা আসে ক্লাস করতে, শিক্ষা গ্রহণ করতে। স্কুল কর্তৃপক্ষ যদি শিক্ষার্থীদের কাজ করিয়ে থাকে তবে তারা অন্যায় করেছে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড