• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

উদ্ধারকৃত তিন তক্ষক বন বিভাগে হস্তান্তর

  পাবনা প্রতিনিধি

০৫ অক্টোবর ২০১৯, ০৯:৩৯
তক্ষক
উদ্ধারকৃত তক্ষক বন বিভাগে হস্তান্তর (ছবি : দৈনিক অধিকার)

পাবনার চাটমোহর উপজেলার ধূলাউড়ি গ্রাম থেকে উদ্ধারকৃত তিন তক্ষক রাজশাহী বন বিভাগে হস্তান্তর করেছে পুলিশ। 

শুক্রবার (৪ অক্টোবর) দুপুরে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের এফজি লালন উদ্দিন এবং উপজেলা বন কর্মকর্তা ফরেস্টর আবদুল কুদ্দুসের কাছে তক্ষকগুলো হস্তান্তর করেন চাটমোহর থানার ওসি সেখ নাসীর উদ্দিন। 

এর আগে গত সোমবার দিবাগত রাতে উপজেলার হরিপুর ইউনিয়নের ধূলাউড়ি কুঠিপাড়া গ্রামের কোবাদ মুসল্লির ছেলে সৈয়ব আলীর বাড়িতে অভিযান চালিয়ে একটি কাঠের বক্সে রক্ষিত অবস্থায় তক্ষক তিনটি উদ্ধার করে পুলিশ। এ সময় বাড়ি থেকে পালিয়ে যায় অভিযুক্ত সৈয়ব। 

স্থানীয়রা জানান, সৈয়ব আলী দীর্ঘদিন ধরে সিলেট ও চট্টগ্রাম থেকে গোপনে তক্ষক এনে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা-উপজেলায় বিক্রি করত। 

ওসি সেখ নাসীর উদ্দিন জানান, তক্ষকগুলো উদ্ধারের পর শুক্রবার বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত সৈয়ব আলীর বিরুদ্ধে বন্যপ্রাণী আইনে থানায় প্রসিকিউশন মামলা দায়ের করা করা হয়েছে।

পাবনা বিভাগীয় বন কর্মকর্তা মাহাবুবুর রহমান বলেন, বিষয়টি জানার পর আমরা রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে জানায়। এরপর শুক্রবার তাদের কাছে বন্যপ্রাণী তিনটি হস্তান্তর করা হয়।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের এফজি লালন উদ্দিন জানান, আমরা তক্ষক তিনটি থানা পুলিশের কাছ থেকে বুঝে নিয়েছি। এরপর এগুলো রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে রাখা হবে। এরপর প্রাণী চিকিৎসকদের মাধ্যমে পরীক্ষা করে প্রকৃতিতে ছেড়ে দেওয়া হবে।

এ বিষয়ে পাবনার বন্যপ্রাণী বিষয়ক সংগঠন নেচার অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজার্ভেশন কমিউনিটির সাধারণ সম্পাদন শাহ মো. হামিম বলেন, উদ্ধারকৃত প্রাণীটি মূলত গেকোনিডি গোত্রের একটি গিরগিটি প্রজাতির বন্যপ্রাণী। বাংলায় এটি তক্ষক, তক্ষ সাপ বা হুক্কা নামে পরিচিত।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড