• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাঙ্গামাটিতে নির্মাণ হচ্ছে বুদ্ধধাতু জাদি মন্দির ‘নির্বাণদীপ’

  রাঙ্গামাটি প্রতিনিধি

০৪ অক্টোবর ২০১৯, ১৬:৪৫
বুদ্ধধাতু জাদি মন্দির
বুদ্ধধাতু জাদি মন্দির (ছবি : দৈনিক অধিকার)

রাঙ্গামাটিতে নির্মাণ হচ্ছে ‘নির্বাণদীপ’ নামে বৌদ্ধধর্মীয় তীর্থ ও সাধনা কেন্দ্র বুদ্ধধাতু জাদি মন্দির। রাঙ্গামাটি সদর উপজেলার বালুখালী ইউনিয়নের হেমাছড়া মাস্টারপাড়ার উঁচু পাহাড়ের চূড়ায়  ‘নির্বাণদীপ বুদ্ধধাতু জাদি ভাবনা কেন্দ্র’ নামে বৌদ্ধধর্মীয় এ তীর্থ প্রতিষ্ঠানটি নির্মিত হচ্ছে।  এটি হবে এ জেলার একমাত্র ও প্রথম বৌদ্ধধর্মীয় জাদি মন্দির।

নির্মাণাধীন এই জাদি মন্দিরটির প্রতিষ্ঠাতা হলেন- বৌদ্ধধর্মীয় গুরু সাধকপ্রবর অরহৎ শ্রীমৎ ধর্মতিয্য মহাস্থবির। তিনি নির্বাণপ্রাপ্ত বৌদ্ধধর্মীয় মহাসাধক শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের অন্যতম শিষ্য। যিনি ভারত ও বাংলাদেশে এ পর্যন্ত ৪৫ বৌদ্ধ বিহার প্রতিষ্ঠা করেছেন। তারই উদ্যোগে জেলার মধ্যবর্তী স্থানে সর্বশেষ নির্মিত হচ্ছে, এ বুদ্ধধাতু জাদি ভাবনা কেন্দ্রটি। এর নির্মাণ ব্যয় হবে প্রায় তিন কোটি টাকার বেশি। যেটি নির্মাণে পুণ্যার্থীরা কায়িক ও আর্থিক দান দিয়ে সহায়তা করছেন। 
  
শুক্রবার মন্দিরটির দ্বিতীয় তলার ভিত্তিপ্রস্তুর স্থাপন উপলক্ষে আয়োজিত ধর্মীয় অনুষ্ঠানে বৌদ্ধ ধর্মীয় গুরু শ্রীমৎ ধর্মতিয্য মহাস্থবির বলেন, তথাগত ভগবান মহামতি গৌতম বুদ্ধের অনুসরণে এবং মহাগুরু বনভান্তের দিক-নির্দেশনায় ২০০৩ সালে এ বুদ্ধধাতু জাদি মন্দিরের কাজ করেন। চলতি বছর থেকে আবার নতুন করে পুরোদমে কাজ চলছে। ২০২১ সালের মধ্যে নির্মাণকাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। এটি নির্মাণে তিন কোটির বেশি টাকা ব্যয় হবে। 

তিনি বলেন, এটি হবে বুদ্ধের আবিস্কৃত উপায় নির্বাণ লাভের হেতু উৎপন্ন তৈরির ধ্যান-সাধনা ও গবেষণার ভাবনা কেন্দ্র। সেই লক্ষ্যে হাসপাতালসহ বৌদ্ধভিক্ষু-ভিক্ষুনী থাকার উপযুক্ত ব্যবস্থা ও পরিবেশ বান্ধব ভাবনা কেন্দ্রটি নির্মাণ করার চেষ্টা চলছে। 

দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে যাতে সহজে পুণ্যার্থী ও দর্শনাথী আসতে পারেন, সেই লক্ষ্যে রাঙ্গামাটি জেলার মধ্যবর্তী স্থানে এ জাদি মন্দিরটি নির্মাণ করা হচ্ছে। মন্দিরটির নির্মাণে তিনি পুণ্যার্থীদের পাশাপাশি প্রধানমন্ত্রীসহ সরকারি এবং বেসরকারি মহল ও কর্তৃপক্ষের প্রতি সহায়তায় এগিয়ে আসার জন্য দৃষ্টি আকর্ষণ করেছেন।

ওডি/ এফইউ
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড