• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ 

  ভৈরব প্রতিনিধি, কিশোরগঞ্জ

২০ সেপ্টেম্বর ২০১৯, ২১:০১
নৌকাবাইচ
নৌকাবাইচ ( ছবি : দৈনিক অধিকার )

মাঝিদের বইঠার ছলাৎ ছলাৎ শব্দে আর মাল্লাদের কোরাস ‘হেঁইও রে... হেঁইও’ ধ্বনি সব ছাপিয়ে যেন মেঘনার পাড়ে ভেসে আসছিল। গ্রামবাংলার লোকজ সংস্কৃতির জনপ্রিয় ও ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকালে কিশোরগঞ্জের ভৈরবের মেঘনা নদীতে ত্রি-সেতু এলাকায় নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে নদীর পাড়ে নামে লাখো মানুষের ঢল। প্রায় দুই কিলোমিটার দীর্ঘ পথে এই নৌকাবাইচ দেখার জন্য উৎসক মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে নদীর পাড়। ভৈরবসহ পার্শবর্তী উপজেলা রায়পুরা, আশুগঞ্জ, সরাইল, নাসিরনগর, কুলিয়ারচর, বাজিতপুর, কটিয়াদী, বেলাব ও শিবপুর উপজেলা থেকে আসে হাজারও দর্শনার্থী।

শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে নৌকাবাইচে ১৫টি নৌকা ৩টি ধাপে অংশগ্রহণ করে। তিন পর্বের প্রতিযোগিতায় উভয় পর্বে ৩টি নৌকাকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঘোষণা করা হয়। পরে সর্বশেষ ওই ৩টি নৌকাকে দিয়ে চুড়ান্ত প্রতিযোগিতায় হয়। এতে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ক্ষমতাপুর গ্রামের হোসেন মিয়ার নৌকা বিজয়ী হয়। পরে বিজয়ী দলের মাঝির হাতে একটি ষাঁড় গরু তুলে দেয় অতিথিরা।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ভৈরব উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও প্রেস ক্লাবের সভাপতি জাকির হোসেন কাজল, নদী বাংলা কনষ্ট্রাকশন লিমিটেডের পরিচালক মাহবুবুর রহমান মনিসহ আরও অনেকে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড