• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪৭ বছর ধরে বাঁশের সাঁকোয় পারাপার

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩১
সাঁকো
বাঁশের সাঁকো (ছবি : দৈনিক অধিকার)

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুরের প্রায় ৪০ হাজার মানুষের রাস্তা পারাপারের এক মাত্র ভরসা বাঁশের সাঁকো। সাঁকোটি প্রায় ৪৭ বছর আগে স্থানীয়রা নির্মাণ করেন। এর পর হতে নষ্ট হলে আবারও চাঁদা তুলে নিজ উদ্যোগে নির্মাণ করতে হয় স্থানীয়দের। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বিগত এমপি ও স্থানীয় জনপ্রতিনিধিদের একাধিকবার জানিয়ে কোনো কাজ হয়নি। এ নিয়ে ক্ষোভ আর হতাশা দানা বেঁধেছে সাঁকো ব্যবহারকারীদের মধ্যে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, শিবগঞ্জ উপজেলাধীন মোবারকপুর ইউনিয়নের শংকর মাদিয়া গ্রামের মধ্যে চালের ডালার উপর বাঁশের সাঁকোটির উপর দিয়ে মানুষ অতি কষ্টে পারাপার হচ্ছে। সাঁকোটির দীর্ঘ প্রায় সাড়ে ৩শ ফিট ও প্রস্থ প্রায় সাড়ে ৩ ফিট। ওই সাঁকো দিয়ে উপজেলার মোবারকপুর, কানসাট ও চককীর্তি ইউনিয়নের শংকর মাদিয়া, চাতরা, শিবনগর, ত্রিমোহনী, গোয়াবাড়ি চাঁদপুর, রানীবাড়ি, সাহেবগ্রাম, কৃষ্ণচন্দ্রপুর, বরগুনাসহ ১২ থেকে ১৩টি গ্রামের প্রায় ৪০ হাজার মানুষ প্রতিদিন যাতায়াত করে থাকেন।

শংকরমাদিয়া গ্রামের মৃত মোকসেদের ছেলে আবদুর রশিদ জানান, দেশ স্বাধীনের পর ১৯৭২-৭৩ সালের দিকে ছোট ওই খালের ওপর কয়েকটি বাঁশের খুঁটি পুঁতে পানির উপরে ও খুঁটির মাঝামাঝিতে ২ থেকে ৩টি বাঁশ পাশাপাশি বেঁধে ও তার খানিকটা উপরে বাঁশ বেঁধে রাখা হতো। উপরের বাঁশটি ধরে ও নিচের ২ থেকে ৩টি বাঁশের ওপর দিয়ে অতি কষ্টে হেঁটে মানুষ পার হতো।

সাবেক ইউপি সদস্য আবদুল আলিম জানান, স্বাধীনতার কয়েক বছর পর থেকে এলাকার বিভিন্ন গ্রামের গণ্যমান্য ব্যক্তিদের উদ্যোগে চাঁদা তুলে দেড় লাখ টাকার বাঁশ কিনে নিজ শ্রমে বাঁশের সাঁকোটি তৈরি করা হয়।

তারা আরও জানান, বন্যার সময় এ সাঁকোটির ওপর দিয়ে পারাপার হওয়া খুবই কষ্টকর ও ভয়ঙ্কর হয়ে পড়ে। বিশেষ করে বেশি আতঙ্কে থাকতে হয় বিদ্যালয়গামী শিশুদের নিয়ে।

শংকর মাদিয়া গ্রামের মৃত শুকন আলির ছেলে রমজান আলি (৯৫) বলেন, অনেক নেতাই প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু কেউ একটি ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয়নি। যদি শেষ বয়সে ব্রিজটি দেখে যেতে পারতাম- তবে নিজেকে ধন্য মনে করতাম। তার দাবি- সাঁকোটির দক্ষিণের গ্রামে অনেক আপনজন থাকলেও সাঁকোর উপর যেতে না পারায় তাদের সঙ্গে দেখা করতে পারি না।

মোবারকপুর ইউপি চেয়ারম্যান তোহিদুর রহমান মিঞা বলেন, ব্রিজে নির্মাণের জন্য আগামী উপজেলা উন্নয়ন কমিটির সভায় বিষয়টি তুলে ধরব।

শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার আরিফুল ইসলাম, সাঁকো সম্পর্কে আমার জানা নেই। তবে এখন জানলাম, সরাসরি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিব।

এ ব্যাপারে জানতে চাইলে ৪৩ চাঁপাইনবাবগঞ্জ ১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল বলেন, বর্তমান সরকারের আমলে শিবগঞ্জ উপজেলায় নদী বা দাঁড়ার ওপর কোনো বাঁশের সাঁকো থাকবে না। পর্যায়ক্রমে সবগুলোতে ব্রিজ ও কালভার্ট নির্মাণের মাধ্যমে যাতায়াত ব্যবস্থাকে অধিকতর উন্নত করা হবে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড