• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাস্তা বন্ধ, ফসলি জমি মারিয়ে চলাচল

  পঞ্চগড় প্রতিনিধি

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১৬
জমি
আবাদি জমির ওপর দিয়ে চলাচল (ছবি : দৈনিক অধিকার)

পঞ্চগড়ের দেবীগঞ্জ পৌর এলাকার বোডিং পাড়া গ্রামে প্রতিবেশীর কৌশলে অবরুদ্ধ হয়ে রয়েছে একটি পরিবার। বর্তমানে পরিবারটির চলাচলের রাস্তা না থাকায় আবাদি জমির দিয়ে হাঁটাচলা করছেন তারা।

জানা যায়, প্রায় ৯ বছর আগে প্রতিবেশী আয়নাল হক পথচলার রাস্তাসহ বসবাস করার প্রয়োজনে ৫ শতক জমি কিনে দেয় আব্দুল গফুরকে। পরে কৌশলে প্রায় ২ বছর থেকে গফুরের চলার পথ বন্ধ করে দিয়ে রাস্তা দখল করে ঘর তোলে আয়নালসহ তার স্বজনরা। এতে গফুরের পরিবারের ওই পথ দিয়ে চলাচল বন্ধ হয়ে যায়। শত বাধা উপেক্ষা করে হলেও অন্যের আবাদি জমির ওপর দিয়ে কষ্টে চলাচল করছে আব্দুল গফুরের পরিবারটি।

এ দিকে, বৃদ্ধ বয়সে আব্দুল গফুর পরিবার নিয়ে বসবাস করছেন বন্দির মতো জীবন। ‘আমার পরিবারের কেউ বা আমিও যদি মারা যাই তাহলে মরদেহ যে বের করবে তার জায়গা পর্যন্ত নেই’- নিজের ক্ষোভ প্রকাশ করতে গিয়ে এমনটাই বলছিলেন আব্দুল গফুর।

অন্যদিকে, ন্যায় বিচারের আশায় মানুষের দ্বারে দ্বারে ঘুরছে পরিবারটি। স্থানীয় প্রশাসন থেকে শুরু করে জেলা প্রশাসনে পর্যন্ত অভিযোগ করা হয়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত হলেও কোনো ফল পায়নি ভুক্তভোগী পরিবার।

আব্দুল গফুর ও তার স্ত্রী-সন্তান দৈনিক অধিকারকে বলেন, অভিযুক্ত প্রতিবেশী আয়নাল হক ফুঁসলিয়ে বিগত ৯ বছর আগে চলাচলের রাস্তা দেখিয়ে আমাদের বাড়ি করার জন্য এই জমিটা নিয়ে দেয়। দেড়-দুই বছর হলো আয়নাল কৌশলে চলাচলের রাস্তা বন্ধ করে দিয়ে সেই রাস্তায় তারা ঘর বানায়। দীর্ঘদিন থেকে চলাচলের রাস্তা না থাকায় আমরা অবরুদ্ধ অবস্থায় জীবনযাপন করছি। এখন অন্যের আবাদি জমির ওপর দিয়ে চলাচল করতে হচ্ছে। বিভিন্ন প্রশাসনিক দপ্তরে অভিযোগ দিয়েও কোনো সমাধান পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, আমি অসুস্থ মানুষ, আমার মৃত্যু হলে মরদেহ বের করে নিয়ে যাওয়ার মতো কোনো রাস্তা নেই। অবশেষে রাস্তার ব্যবস্থা করে দেওয়ার জন্য নতুন করে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে অভিযোগ দিয়েছি। তিনি ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন প্রতিবেশীর সঙ্গে কথা বলে জানা যায়, কিছুদিন আগে আব্দুল গফুরের বাড়ির সামনে দিয়ে চলাচলের জন্য এই রাস্তাটা বেশ বড়ই ছিল। এখন রাস্তার ওপর ঘর তৈরির করার কারণে তাদের যাতায়াত বন্ধ হয়ে গেছে।

এ বিষয়ে আয়নাল হকের সঙ্গে একাধিকবার ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে দেবীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক প্রত্যয় হাসান দৈনিক অধিকারকে বলেন, অভিযোগের পরিপ্রেক্ষিতে যে রাস্তা নিয়ে বিবাদী আয়নাল হক ও তার বোন আমেনা বেগমের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়েছে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড