• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বান্দরবা‌নে চলছে অনির্দিষ্টকালের প‌রিবহন ধর্মঘট

  বান্দরবান প্রতিনিধি

০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৪৭
বান্দরবান
ধর্মঘটের জন্য ছেড়ে যাচ্ছে না কোনো বাস (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিভাগীয় গণ ও পণ্য প‌রিবহন মা‌লিক ঐক্য প‌রিষ‌দের আহ্বানে ৯ দফা দাবি বাস্তবায়নের ল‌ক্ষ্যে বান্দরবা‌নে অনির্দিষ্টকা‌লের প‌রিবহন ধর্মঘট শুরু হয়েছে।

ধর্মঘ‌টের কার‌ণে র‌বিবার (৮ সে‌প্টেম্বর) সকাল থে‌কে কোনো ধর‌নের দূর পাল্লার যাত্রীবাহী বাস ছে‌ড়ে যায়নি, এতে ভোগা‌ন্তি‌তে প‌ড়ে‌ছে দূর পাল্লার যাত্রী ও সাধারণ পর্যটকরা। ধর্মঘটের কারণে বান্দরবান শহ‌র থেকে চট্টগ্রাম -ঢাকা-কক্সবাজার ও রাঙ্গামাটি সড়কে যাত্রীবাহী কোনো ধর‌নের বাস ছে‌ড়ে যা‌চ্ছে না।

এ দিকে, যাত্রী‌ ও পর্যট‌কেরা অভি‌যোগ করে জানান, কোনো প্রকার আগাম ঘোষণা ছাড়া অনির্দিষ্টকা‌লের এ ধর্মঘ‌টের কার‌ণে বাস‌ স্টেশন এসে আটকা প‌ড়ে‌ছেন অনেক সাধারণ যাত্রী।

মা‌লিক ঐক্য প‌রিষ‌দের ৯‌টি দফা হ‌লো, পণ্য ও পণ্য প‌রিবহ‌ণের কাগজ পত্র হালনাগাদ করার জন্য জ‌রিমানা মওকুফ কর‌তে হ‌বে। জ‌রিমানা মওকু‌ফের সিদ্ধান্ত না আসা পর্যন্ত কাগজপত্র যাচাই বাছাইয়ের না‌মে হয়রানি বন্ধ কর‌তে হ‌বে। বিআর‌টিএ ও জেলা ম্যাজিস্ট্রেট কর্তৃক ভোক্তা অধিকার আইন প্র‌য়োগ ক‌রে গণ ও পণ্য প‌রিবহ‌নে কোনো জ‌রিমানা আদায় করা যা‌বে না। হাইও‌য়ে ও থানা পু‌লিশ কর্তৃক গাড়ি জব্দ ও নিকুই‌জিশন করা যা‌বে না। চট্টগ্রাম মে‌ট্রো এলাকায় গাড়ির ইকোনমিক লাই‌ফের অজুহাত দে‌খি‌য়ে ফিট‌নেস ও পারমিট নবায়ন বন্ধ রাখা যা‌বে না। ট্রা‌ফিক পু‌লিশ কর্তৃক যান্ত্রিক ত্রু‌টিযুক্ত গা‌ড়ি ছাড়া অন্য‌ কোনো অজুহাত দে‌খি‌য়ে গণ ও পণ্য পরিবহন টু বা ডা‌ম্পিং করা যা‌বে না। ড্রাইভার কর্তৃক চা‌লিত গাড়ির রেকার ভাড়া আদায় করা যা‌বে না। সহজ শ‌র্তে চালক‌দের ড্রাইভিং লাইসেন্স প্রদান কর‌তে হ‌বে। কাগজপত্র হালনাগা‌দের ক্ষে‌ত্রে বিআরটিএ-এর কার্যক্র‌মে ভোগা‌ন্তি বন্ধ কর‌তে হ‌বে। বৃহত্তর চট্টগ্রাম বিভা‌গের সড়ক ও মহাসড়‌কে গ্রাম সিএন‌জি ও মে‌ট্রো সিএন‌জি চলাচ‌লের ক্ষে‌ত্রে আর‌টি‌সি-এর সিদ্ধান্ত কার্যকর কর‌তে হ‌বে। ঢাকা চট্টগ্রাম মহাস‌ড়‌কে স্থাপিত ওয়ে স্কেল দু‌টি প‌রিচালনার দা‌য়িত্ব ব‌াংলা‌দেশ সেনাবা‌হিনী‌কে দি‌তে হ‌বে। মহাসড়‌কে পণ্য চুরি-ডাকা‌তি রোধক‌ল্পে বর্তমান আইনের পরিবর্তন ঘ‌টি‌য়ে নতুন আইন প্রণয়ন কর‌তে হ‌বে। এবং মহাসড়ক ও মে‌ট্রো শহর এলাকায় গণ ও পণ্য পরিবহন যত্রতত্র দার ক‌রি‌য়ে চে‌কিংয়ের না‌মে হয়রানি বন্ধ ক‌রে নি‌র্দিষ্ট দু‌টি স্থা‌নে চে‌কিং প‌য়েন্ট নির্ধারণের দাবি জানান তারা।

এ বিষয়ে বান্দরবান পূর্বাণী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক ঝন্টু দাশ জানান, চট্টগ্রাম বিভাগীয় গণ ও পণ্য প‌রিবহন মা‌লিক ঐক্য প‌রিষ‌দের ৯ দফা দাবি বাস্তবায়নের জন্য বান্দরবা‌নে অনি‌র্দিষ্টকা‌লের প‌রিবহন ধর্মঘট চলছে। তাদের ধর্মঘটের কর্মসূচি শেষ হলে বান্দরবানের সঙ্গে সারা দেশের বাস চলাচল চালু হবে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড