• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় ১৩ কোটি ৩০ লাখ টাকা ভূমি কর আদায়

  নওগাঁ প্রতিনিধি

০৮ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩৩
নওগাঁ
জেলার ম্যাপ

নওগাঁ জেলায় বিগত ২০১৮-১৯ অর্থবছরে মোট ভূমি উন্নয়ন কর আদায় হয়েছে ১৩ কোটি ৩০ লাখ ২৬ হাজার ৫২৩ টাকা।সাধারণ ভূমি উন্নয়ন কর আদায় হয়েছে ১০ কোটি ১৬ লাখ ২৩ হাজার ২৪১ টাকা। এই খাতে কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল ৯ কোটি ৭৬ লাখ ৩৯ হাজার ৮০৬ টাকা। আদায়ের হার শতকরা ১০৪ ভাগ।

অপরদিকে সংস্থার পুঞ্জিভুত কর আদায় হয়েছে ৫৫ লাখ ৭৩ হাজার ৩৯৬ টাকা এবং বিবিধ খাতে কর আদায় হয়েছে ২ কোটি ৫৮ লাখ ২৯ হাজার ৮৮৬ টাকা। বিভিন্ন প্রতিষ্ঠানের আদায় সংস্থার আদায় এবং পুকুর লিজ, ডিসিআর, জলমহল, বালু মহল, সরকারি গাছ বিক্রি ইত্যাদি বিবিধ খাতের আদায়।

নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব গৌতম কুমার জানিয়েছেন নওগাঁ জেলার বাসিন্দাদের ভূমি উন্নয়ন কর প্রদানে অধিক আগ্রহ দেখা হচ্ছে। কাজেই সাধারণ কর আদায়ের ক্ষেত্রে এই সফলতা অর্জিত হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব সূত্রে উপজেলা ভিত্তিক বিভিন্ন ভূমি উন্নয়ন কর আদায়ের পরিমাণ হচ্ছে-

নওগাঁ সদর উপজেলা: সাধারণ খাতে ১ কোটি ৩৭ লাখ ৭৯ হাজার ৫৮১ টাকা, সংস্থার ১৫ লাখ ৪৪ হাজার ৮৫৩ টাকা এবং বিবিধ খাতে ৪৮ লাখ ৩৬ হাজার ৪৫৯ টাকা কর আদায় হয়েছে।

আত্রাই উপজেলা: সাধারণ খাতে ৭৮ লাখ ১২ হাজার ৯১৩ টাকা, সংস্থার ১ লাখ ৭০ হাজার ৫৬০ টাকা এবং বিবিধ খাতে ১৭ লাখ ৪০ হাজার ৭৫০ টাকা কর আদায় হয়েছে।

রানীনগর উপজেলা: সাধারণ খাতে ৮৫ লাখ ৪৮ হাজার ৪৩৭ টাকা, সংস্থার ১১ লাখ ৫৫ হাজার ৮৯৫ টাকা এবং বিবিধ খাতে ৫০ লাখ ৩৩ হাজার ৪৯৮ টাকা কর আদায় হয়েছে।

বদলগাছি উপজেলা: সাধারণ খাতে ৪০ লাখ ২৬ হাজার ১৮১ টাকা, সংস্থার ৫ লাখ ৬ হাজার ৬৫ টাকা এবং বিবিধ খাতে ১৫ লক্ষ ৩৪ হাজার ১৯২ টাকা কর আদায় হয়েছে।

ধামইরহাট উপজেলা: সাধারণ খাতে ৭৭ লাখ ২ হাজার ১৩৬ টাকা, সংস্থার ৮১ হাজার ৬১৯ টাকা এবং বিবিধ খাতে ২৯ লাখ ৩৪ হাজার ১১ টাকা কর আদায় হয়েছে।

পত্নীতলা উপজেলা: সাধারণ খাতে ১ কোটি ২১ লাখ ৭৮ হাজার ৪২৬ টাকা, সংস্থার ১ লাখ ৭৭ হাজার ৫০৫ টাকা এবং বিবিধ খাতে ৫ লাখ ৭০ হাজার ১৩৫ টাকা কর আদায় হয়েছে।

মহাদেবপুর উপজেলা: সাধারণ খাতে ৯২ লাখ ৭৭ হাজার ২৭৪ টাকা, সংস্থার ৩ লাখ ১ হাজার ২৮ টাকা এবং বিবিধ খাতে ৩৬ লাখ ২৫ হাজার ৫৪২ টাকা কর আদায় হয়েছে।

মান্দা উপজেলা: সাধারণ খাতে ৮৪ লাখ ৪৩ হাজার ৮৫৮ টাকা, সংস্থার ১৪ লাখ ৪ হাজার ৭৭৭ টাকা এবং বিবিধ খাতে ১৯ লাখ ৬২ হাজার ৪৪৩ টাকা কর আদায় হয়েছে।

নিয়ামতপুর উপজেলা: সাধারণ খাতে ১ কোটি ২৪ লাখ ৪৫ হাজার ৪৩২ টাকা, সংস্থার ১ লাল ১৬ হাজার ৬শ টাকা এবং বিবিধ খাতে ১৭ লাখ ৮১ হাজার ৬০২ টাকা কর আদায় হয়েছে।

পোরশা উপজেলা: সাধারণ খাতে ৯৪ লাখ ৭ হাজার ৭৫০ টাকা, সংস্থার ৮০ হাজার ৪৫৩ টাকা এবং বিবিধ খাতে ৬ লাখ ৩শ টাকা কর আদায় হয়েছে।

সাপাহার উপজেলা: সাধারণ খাতে ৮০ লাখ ১ হাজার ২২৮ টাকা, সংস্থার ৩৪ হাজার ৪০ টাকা ও বিবিধ খাতে আদায় হয়েছে ১২ লাখ ১০ হাজার ৯৫৪ টাকা কর আদায় হয়েছে।

ওডি/এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড