• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

রশিটানা নৌকায় পারাপার হন ৫ গ্রামের মানুষ

  সোহেল রানা, সিরাজগঞ্জ

৩০ আগস্ট ২০১৯, ০৯:৫৩
রশিটানা নৌকায় পারাপার
রশিটানা নৌকায় পারাপার ( ছবি : দৈনিক অধিকার)

সিরাজগঞ্জের তাঁত শিল্প সমৃদ্ধ এনায়েতপুর থানার দ্বাদশপট্টি মোড় ওয়াবদা সংলগ্ন খালে একটি সেতুর অভাবে পাঁচ গ্রামের মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন। শত শত তাঁতশ্রমিক ও শিক্ষার্থীসহ এলাকার অন্তত সাড়ে তিন হাজার মানুষকে বছরের প্রায় সাড়ে ছয় মাস রশিটানা নৌকায় পারাপার হতে হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ-এনায়েতপুর-পাচিল আঞ্চলিক সড়কের পূর্ব পাশ দিয়ে পানি উন্নয়ন বোর্ডের বরোপিট খালের জনবহুল দ্বাদশপট্টি মোড় এলাকায় বছরের কমপক্ষে সাত মাস পানি থাকে। খালের পূর্ব ও পশ্চিম পাড়ে প্রায় চারটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া সড়কের পূর্ব পাশে অবস্থিত আড়কান্দিচর, বাঐখোলা, পাকুরতলা, গোপিনাথপুর দক্ষিণপাড়া ও দ্বাদশপট্টি পূর্বপাড়া এলাকার হাজার হাজার মানুষ প্রায় ৩০ বছর ধরে বসবাস করে আসছে।

এসব এলাকার তাঁত শ্রমিক ও শিক্ষার্থীসহ পথচারীদের যাতায়াতের জন্য বর্ষা মৌসুমসহ বছরের প্রায় সাড়ে ছয় মাসনৌকাই একমাত্র ভরসা। নৌকা পারাপারে চরম ভোগান্তির কারণে এখানে নৌকার সঙ্গে রশি বেঁধে রাখা হতো। এখন নৌকাও আগের মতো তেমন পাওয়া যায় না। এখানে একটি ব্রিজের অভাবে ভেঙে পড়ছে ক্ষুদ্র ব্যবসা ও শিক্ষা ব্যবস্থা।

এলাকার ব্যবসায়ী আব্দুর রহিম মোল্লা, জিন্নাহ ও আলতাফ হোসেন জানান, স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে গুরুত্বপূর্ণ এ সেতুটি নির্মাণের জন্য বারবার তাগিদ দেওয়া হলেও উপজেলার সীমান্তবর্তী হওয়ায় সেতু নির্মাণের জন্য কেউ এগিয়ে আসেনি। এ কারণে স্থানীয়দের উৎপাদিত পণ্য বাজারজাতকরণ এবং এসব গ্রামের শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাতায়াতে চরম সমস্যা হচ্ছে।

এ ব্যাপারে জালালপুর ইউপি চেয়ারম্যান হাজী সুলতান মাহমুদ বলেন, দ্বাদশপট্টি মোড় দিয়ে খুকনী ও জালালপুর ইউনিয়নের হাজারো মানুষ প্রতিদিন যাতায়াত করে। এখানে একটি সেতু নির্মাণ জরুরি কিন্তু ইউনিয়ন পরিষদের বরাদ্দ কম থাকায় প্রকল্প হাতে নেওয়া সম্ভব হয় না। এ বিষয়ে ঊর্ধ্বতন মহলের হস্তক্ষেপ জরুরি।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড