• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিয়ে বাড়িতেই আদালত বসিয়ে বাবা-ছেলের কারাদণ্ড

  পাবনা প্রতিনিধি

২৯ আগস্ট ২০১৯, ১৯:০০
কারাদণ্ড
কারাদণ্ডপ্রাপ্ত বর খাইরুল ইসলাম ও তার বাবা মোস্তফা সরদার (ছবি : দৈনিক অধিকার)

পাবনার চাটমোহর উপজেলায় বাল্যবিয়ে দেওয়ার চেষ্টার অপরাধে বিয়ে বাড়িতেই আদালত বসিয়ে বর ও তার বাবাকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সময় কনের বাবকেও অর্থদণ্ড প্রদান করা হয়।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার হরিপুর ইউনিয়নের বরুরিয়া পশ্চিমপাড়া গ্রামের মোস্তফা সরদার এবং তার ছেলে ও বর খাইরুল ইসলাম।

এ দিকে, উপজেলার ছাইকোলা ইউনিয়নের কাটেঙ্গা উত্তরপাড়া গ্রামের কনের বাবা মো. জামাল প্রামাণিকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

বুধবার (২৮ আগস্ট) রাত ৯টার দিকে উপজেলার ছাইকোলা ইউনিয়নের কাটেঙ্গা গ্রামের ওই বিয়ে বাড়িতেই ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এ রায় দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইকতেখারুল ইসলাম।

ভ্রাম্যমাণ আদালত ও স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার উপজেলার ছাইকোলা ইউনিয়নের কাটেঙ্গা উত্তরপাড়া গ্রামের জামাল প্রামাণিকের মেয়ে সপ্তম শ্রেণিতে পড়ুয়া জুঁই খাতুনের সঙ্গে একই উপজেলার হরিপুর ইউনিয়নের বরুরিয়া গ্রামের মোস্তফা সরদারের ছেলে দিনমজুর খাইরুল ইসলামের বিয়ে ঠিক হয়। এ অনুযায়ী ওই দিন সকাল থেকেই কনের বাড়িতে চলছিল নানা অনুষ্ঠান। সন্ধ্যায় বর ও বরপক্ষের লোকজন কনের বাড়িতে হাজির হয়। এ সময় বাল্যবিয়ে সংঘটিত হচ্ছে এমন গোপন সংবাদ পেয়ে ওই বাড়িতে পুলিশ নিয়ে হাজির হন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইকতেখারুল ইসলাম।

এরপর জিজ্ঞাসাবাদে বাল্যবিয়ে দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়। পরে বিয়ে বাড়িতেই বসানো হয় ভ্রাম্যমাণ আদালত। এ সময় ছেলের বাবা মোস্তফা সরদারকে ৬ মাস, তার ছেলে খায়রুল ইসলামকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি মেয়ের বাবাকে পাঁচ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ৭ দিনের কারাদণ্ডাদেশ প্রদান করা হয়। পরে জরিমানার টাকা দিয়ে মুক্ত হন মেয়ের বাবা। সবশেষে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বাল্যবিয়ে দেবে না এই মর্মে কনের অভিভাবকদের কাছ থেকে একটি মুচলেকা নেওয়া হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে চাটমোহর থানার পরিদর্শক (তদন্ত) মো. শরিফুল ইসলাম জানান, দণ্ডপ্রাপ্ত বাবা-ছেলেকে বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে পাবনা জেলা হাজতে প্রেরণ করা হয়েছে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড