• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেতুর ওপর অবৈধ সিএনজি স্ট্যান্ড বসিয়ে চাঁদা আদায়

  নরসিংদী প্রতিনিধি

২৬ আগস্ট ২০১৯, ২১:৩৯
অবৈধ সিএনজি স্ট্যান্ড
সেতুর ওপর নির্মিত অবৈধ সিএনজি স্ট্যান্ড (ছবি : দৈনিক অধিকার)

নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশাল পৌর এলাকার শীতলক্ষ্যা নদীর ওপর নির্মিত শহীদ ময়েজ উদ্দিন সেতুতে দীর্ঘদিন ধরে অবৈধভাবে সিনএজি অটোরিকশা স্ট্যান্ড বসিয়ে চাঁদা আদায় করছে একটি প্রভাবশালী মহল। দৈনিক ৫০ টাকা করে দুই শতাধিক সিএনজি থেকে এ চাঁদা আদায় করা হচ্ছে। এমনকি চাঁদার টাকা সংগ্রহের জন্য সেতুর ওপরে একটি ঘরও নির্মাণ করেছে চাঁদাবাজেরা।

ঘোড়াশালের এই সেতুটি দিয়ে ঢাকা-সিলেট রুটে বিভিন্ন যানবাহন চলাচল করে। সেতুর ওপর অবৈধ স্ট্যান্ড তৈরি ও সড়ক দিয়ে সিএনজি চলাচল করায় প্রায়ই ঘটছে ছোট-বড় অনেক দুর্ঘটনা। এ দিকে গাজীপুরের টঙ্গী থেকে ছেড়ে আসা প্রতিটি সিএনজি এই সেতু অতিক্রম করলে স্ট্যান্ড চাঁদা বাবদ চালকদের গুণতে হয় ৫০ টাকা। সিএনজি চালকদের অভিযোগ দাবিকৃত টাকা না দিতে চাইলে প্রায় সময় চাঁদা আদায়কারীদের কাছে মারধরের শিকার হতে হয় তাদের। আবার অনেক সময় গাড়ির চাবিও কেড়ে রেখে দেওয়া হয়।

সোমবার (২৬ আগস্ট) সরেজমিনে ওই স্ট্যান্ড ঘুরে দেখা যায়, লাঠি হাতে এক যুবক সেতুর ওপর দাঁড়িয়ে যাত্রীবাহী বিভিন্ন সিএনজিচালিত অটোরিকশা থামিয়ে ৩০ থেকে ৫০ টাকা করে চাঁদা আদায় করছে। জানতে চাইলে চাঁদা আদায়কারী ওই যুবক জানায়, সে এই স্ট্যান্ডের টাকা আদায় করছে। প্রতিদিন তিন ঘণ্টা করে সে এখানে ডিউটি করে। বিনিময়ে পাঁচশো থেকে এক হাজার টাকা পায়।

অবৈধ এ স্ট্যান্ড পরিচালনায় কে রয়েছে জানতে চাইলে ওই যুবক জানায়, আলী হোসেন নামে এক ব্যক্তি দীর্ঘদিন পূর্বে এই সিএনজি স্ট্যান্ডটি বসায়। এর বেশি কিছু বলতে রাজি হয় না সে।

এ ব্যাপারে আলী হোসেনের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, যাত্রীদের সুযোগ-সুবিধার জন্য এখানে স্ট্যান্ড দেওয়া হয়েছে। সিএনজি চালকদের সিরিয়াল দেওয়ার জন্য কিছু চাঁদা সংগ্রহ করা হয়। এ সময় চাঁদার টাকা দিয়ে কী করা হয় জানতে চাইলে তিনি জানান, এই টাকার কিছু অংশ বিভিন্ন মহলে খরচ করা হয়। যাতে কোনো সমস্যায় পড়তে না হয়। আর বাকি টাকা স্ট্যান্ড বাবদ খরচ করা হয়।

ঘোড়াশাল পৌর মেয়র আলহাজ্ব শরীফুল হক শরীফ জানান, সেতুর ওপর সিএনজি স্ট্যান্ডটি সম্পূর্ণ অবৈধ। স্ট্যান্ডটি উচ্ছেদ করার জন্য ইতোমধ্যেই থানা পুলিশকে জানানো হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এ বিষয়ে পলাশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মো. নাসির উদ্দিন জানান, পলাশে কোনো অবৈধ স্ট্যান্ড থাকবে না। এ সময় ওই স্ট্যান্ডটি উচ্ছেদে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড