• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূমিসেবা প্রদানে তিন হাজার কোটি টাকার প্রকল্প : ভূমি সচিব

  রংপুর প্রতিনিধি

২৪ আগস্ট ২০১৯, ২০:২৫
প্রশিক্ষণ
বিভাগীয় সঞ্জীবনী প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য প্রদানকালে ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী (ছবি : দৈনিক অধিকার)

ডিজিটালাইজেশনের মাধ্যমে ভূমিসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রায় তিন হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। এর মধ্যে ভূমির সব তথ্য সম্বলিত অটোমেশনের জন্য ৯৯৭ কোটি টাকা, ভূমি জরিপের জন্য সাড়ে ১৭শ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। খুব দ্রুতই এটি বাস্তবায়ন করবে ভূমি মন্ত্রণালয়। এছাড়া ভূমিতে দুর্ভোগ লাঘবে অনেকগুলো প্রকল্প নির্ধারণ করা হয়েছে, যেগুলো পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে।

শনিবার (২৪ আগস্ট) রংপুরের আরডিআরএস বেগম রোকেয়া মিলনায়তনে বিভাগীয় সঞ্জীবনী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী এসব কথা বলেন।

ভূমি সচিব বলেন, ভূমি সংশ্লিষ্ট কার্যালয়গুলো জনবল সঙ্কটে রয়েছে। পদগুলোর থেকে কতগুলো শূন্য পদ রয়েছে তা সহজে গোনা যায়। এসব কর্মকর্তাদের প্রমোশন নিয়ে আলাদা নিয়োগ বিধি তৈরি করা হয়েছে। যা জনপ্রশাসন ও সচিব কমিটি অনুমোদন দিয়ে দিয়েছে বলেও জানান তিনি।

বিভাগীয় কমিশনার কে এম তারিকুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- এটুআইয়ের প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান ও রংপুর জেলা প্রশাসক আসিব আহসান।

কর্মশালায় ই-নামজারি কার্যক্রম পর্যালোচনা, জেলা ও বিভাগীয় পর্যায়ে তদারকি এবং কার্যক্রম বেগবান করার লক্ষ্যে সুপারিশমালা প্রণয়ন করা হয়।

এ দিকে, জেলা প্রশাসনের আয়োজনে টাউন হল মিলনায়তনে জেলার সেটেলমেন্ট কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা সহকারী ভূমি কর্মকর্তা, ইউনিয়ন ভূমি কার্যালয়ের তহশিলদারদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা হয়েছে। জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন ভূমি সচিব।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড