• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৎস্য শিকারিদের ব্যতিক্রমী মিলনমেলা, ২১ হাজার টাকা টিকিট

  নওগাঁ প্রতিনিধি

২৩ আগস্ট ২০১৯, ১৭:৫৭
মৎস্য শিকারী
সোনাদিঘীতে দেশের বিভিন্ন জেলার শৌখিন মৎস্য শিকারী ( ছবি : দৈনিক অধিকার)

নওগাঁর ধামইরহাট উপজেলার আলমপুর ইউনিয়নের সোনাদিঘীতে দেশের বিভিন্ন জেলার শৌখিন মৎস্য শিকারিদের পদভারে দিঘীর পাড় মিলনমেলা পরিণত হয়। প্রায় ১৮ একর আয়তনের এই ভেড়ম সোনাদিঘী জলাশয়ে মাছ ধরতে আসা মৎস্য শিকারিদের প্রতিটি টিকিটের মূল্য রাখা হয়েছে ২১ হাজার টাকা।

সূত্র জানায়, বন বিভাগের লিজ দেওয়া ভেড়ম সোনাদিঘীর জলাশয়ে বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকাল থেকে শুক্রবার (২৩ আগস্ট) বিকাল পর্যন্ত মৎস্য শিকারিদের মাঝে টিকিটের মাধ্যমে মাছ ধরার ব্যবস্থা করা হয়। দিঘীতে মোট ৫২টি টিকিট বিক্রি করা হয়। প্রত্যেক টিকিটে একটি করে ঘাটে মোট পাঁচটি ছিপ বসানোর ব্যবস্থা ছিল। প্রতিটি টিকিটের মূল্য নেওয়া হয়েছে ২১ হাজার টাকা।

ঢাকা, বগুড়া, দিনাজপুর, নওগাঁ, জয়পুরহাট ও আশপাশের এলাকা থেকে শৌখিন মৎস্য শিকারিরা এখানে মাছ ধরতে আসেন। অনেকে বড় বড় মাছ ধরার আশায় আসলেও চাহিদা মতো মাছ না পেয়ে হতাশা ব্যক্ত করেন।

এদিকে অভিযোগ করে ৩৯ নম্বর ঘাটের বগুড়ার মাদুরতলার মুক্তার হোসেন বলেন, ইতোমধ্যে তার ৩৬ হাজার টাকা খরচ হয়েছে। কিন্তু মাছ পাওয়া গেছে মাত্র ছয়-সাত কেজি।

৩১ নম্বর ঘাটের নওগাঁর আলুপট্রির সজীব হোসেন বলেন, মৎস্য শিকার করতে তার দলের প্রায় ৪২ হাজার টাকা খরচ হলেও মাছ পাওয়া গেছে ১৫ কেজি।

৩০ নম্বর ঘাটের জয়পুরহাটের ইদ্রিস আলী বলেন, হাঙ্গেরী, রুই, মিগেল ও কালবাউস মিলে তার দল ১৭কেজি মাছ ধরা গেছে।

অপরদিকে ৫২ নম্বর ঘাটের বগুড়ার কাটনার পাড়ার রাসেল চৌধুরী বলেন, আমার দল প্রচুর মাছ ধরেছে। তবে মাছের ওজন দুই থেকে আড়াই কেজির উপরে নয়। বেশিভাগ মাছ রুই, হাঙ্গেরী ও মাঝে মধ্যে কাতলা পাওয়া গেছে। দিঘীর পশ্চিম ও দক্ষিণ পাশেও মাছ কম ধরা পড়েছে। পূর্ব ও উত্তর পার্শে তুলনামূলক বেশি মাছ ধরা পড়েছে। ধামইরহাট বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান ও সাবেক বনবিট কর্মকর্তা লক্ষণ চন্দ্র ভৌমিক বলেন, দিঘীর অবৈধ দখলমুক্ত করে সংস্কার করা হয়েছে। এক বছরের জন্য আলমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.ফজলুর রহমান প্রায় ১১ লাখ টাকায় লিজ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.ফজলুর রহমান, প্রচুর পরিমাণে বড় মাছ থাকলেও বৃষ্টির কারণে মাছ ধরা কম পড়ছে। তাছাড়া দুই থেকে চার কেজি ওজনের মাছ প্রচুর পরিমাণে ধরা পড়ছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড