• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপে রফতানি হচ্ছে নরসিংদীর সুগন্ধি লেবু

  মনিরুজ্জামান, নরসিংদী

২২ আগস্ট ২০১৯, ২০:৪৬
সুগন্ধি লেবু
নরসিংদীর ‘কলম্বো’ জাতের সুগন্ধি লেবু ( ছবি : দৈনিক অধিকার)

নরসিংদীতে বাণিজ্যিকভাবে চাষ করা ‘কলম্বো’ জাতের সুগন্ধি লেবু দেশের সীমানা ছাড়িয়ে আজ মধ্যপ্রাচ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে রফতানি হচ্ছে। সেই সঙ্গে এসব দেশগুলোতে দিন দিন এর চাহিদা বাড়ছে। এদিকে সুগন্ধি লেবুর চাষ অর্থনৈতিকভাবে লাভজনক হওয়ায় বাণিজ্যিক চাষাবাদে ঝুঁকছেন নরসিংদীর শিবপুরের চাষিরা।

সরেজমিন পরিদর্শনকালে কথা হয় শিবপুর উপজেলার ধানুয়া এলাকার লেবু চাষি শাহ আলম খানের সঙ্গে। তিনি জানান, শখের বসে পাঁচ-ছয় বছর আগে বাড়ির আঙিনায় ১০/১২টি ‘কলম্বো’ জাতের সুগন্ধি লেবুর চারা রোপন করেছিলাম। এক বছর যেতে না যেতেই গাছগুলোতে প্রচুর পরিমাণ লেবু পাই এবং ব্যবসায়ীরা বেশ ভালো দামে লেবুগুলো কিনে নেন। ফলে অন্যান্য ফসলের তুলনায় অধিক লাভজনক মনে হওয়ায় লেবু চাষে আমার আগ্রহ বেড়ে যায়। বর্তমানে আমি চার বিঘা জমিতে লেবুর চাষ করছি।

অপরদিকে শিবপুরের মাছিমপুর ইউনিয়নের দত্তেরগাঁও ভিটিপাড়া এলাকার লেবুচাষি খন্দকার মাহবুবুর রহমান জানান, ২০০৩ সালে লেখাপড়া শেষে কোনো চাকরি-বাকরি না পেয়ে এক আত্মীয়ের পরামর্শে লেবু চাষাবাদ শুরু করি। চাষাবাদের মাস ছয়েক পরেই ঢাকা থেকে এক ব্যবসায়ী এসে আমার বাগান থেকে দেড় লাখ টাকায় প্রায় সাড়ে ৩ হাজার লেবু কিনে নেয়। ফলে সে বছর আমার অপ্রত্যাশিত লাভ হয়। ফলে এই চাষের প্রতি দিন দিন আমার আকর্ষণ বাড়তে থাকে। বর্তমানে পাঁচ বিঘা জমিতে আমার চারটি বাগান রয়েছে, এতে খরচ হয় প্রায় ১ লাখ টাকা। চলতি মৌসুমে প্রায় ৪ লাখ টাকার লেবু বিক্রি করার পরেও এখনো ২-৩ লাখ টাকা বিক্রি করতে পারব বলে আশা করছি।

সৌদি আরব, কানাডা ও ইউরোপীয় ইউনিয়নে রফতানি হচ্ছে নরসিংদীর সুগন্ধি লেবু (ছবি: দৈনিক অধিকার)

এ বিষয়ে শিবপুর উপজেলা কৃষি কর্মকর্তা জানান, বর্তমানে সৌদি আরব, কানাডাসহ ইউরোপীয় ইউনিয়নে কলম্বো লেবু রফতানি হচ্ছে। বিষমুক্ত হওয়ায় বিদেশিরা এখানকার লেবুর প্রতি আগ্রহী হয়ে উঠছেন। ফলন ও বাজার দর ভাল হওয়ায় এই লেবুর চাষ করে কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন। ‘কলম্বো’ জাতের সুগন্ধি লেবুর চাষাবাদে শুধু পানি আর কিছু কীটনাশক ছাড়া তেমন কোনো বাড়তি উপকরণ ব্যবহার করতে হয় না। লেবু বাগানের গাছের পাতা শুকিয়ে মাটিতে পড়লে তা চাষিরা জমিতে কিছু পানি দিয়ে জৈবসার হিসেবে ব্যবহার করে।

এ বিষয়ে নরসিংদী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শোভন কুমার ধর বলেন, প্রায় ১০ বছর আগে নরসিংদীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয় যে নরসিংদীর শিবপুরের মাটি কলম্বো জাতের সুগন্ধি লেবু চাষের জন্য অত্যন্ত উপযোগী। এরই ফলশ্রুতিতে প্রাথমিকভাবে জেলার শিবপুর উপজেলার বিভিন্ন এলাকার আগ্রহী লেবু চাষিদের মাধ্যমে চাষাবাদ প্রক্রিয়া শুরু করা হয়। আগ্রহী চাষিরা সুগন্ধি লেবু চাষে ব্যাপক সফলতা ও বাণিজ্যিকভাবে লাভবান হওয়ায় উপজেলার অন্যান্য কৃষকরাও এ জাতের লেবু চাষে আগ্রহী হয়ে উঠেন।

শোভন কুমার ধর বলেন, পরবর্তী সময়ে জেলার পাঁচটি উপজেলায় লেবু চাষের কর্মসূচি গ্রহণ করেন কৃষি বিভাগ। বর্তমানে নরসিংদীর বিভিন্ন উপজেলায় উৎপাদিত লেবুর মোট ৭০ শতাংশই বহির্বিশ্বে রফতানি হচ্ছে। জেলার শিবপুরসহ বিভিন্ন উপজেলায় বাণিজ্যিকভাবে প্রায় ৪শত হেক্টর জমিতে সাড়ে ১২শ বাগানে সুগন্ধি লেবুর চাষাবাদ হচ্ছে। পর্যায়ক্রমে শিবপুরে উৎপাদিত লেবু দেশের আভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে মধ্যপ্রাচ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতেও রফতানি হচ্ছে। সেই সঙ্গে গোটা এলাকার দরিদ্রতা বিমোচনেও অগ্রণী ভূমিকা রাখছে।

ওডি/এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড